কিভাবে ইউটিউবের ভিডিও ব্যাকগ্রাউন্ডে প্লে করবেন?

ইউটিউবের ভিডিও ব্যাকগ্রাউন্ডে প্লে করুন

আমরা ইউটিউবকে সাধারনত বিভিন্ন রকমের ভিডিও দেখার জন্য ব্যবহার করি। তবে আমরা অনেকেই আবার ইউটিউবকে গান শোনার জন্যও ব্যবহার করে থাকি। এজন্য ইউটিউবের ভিডিও আমরা অডিও আকারে ব্যাকগ্রাউন্ডে প্লে করতে চাই। কিন্তু ইউটিউব অ্যাপে ইউটিউবের ভিডিও ব্যাকগ্রাউন্ডে প্লে করার জন্য ইউটিউবের প্রিমিয়াম সার্ভিসকে আমাদের সাবস্ক্রাইব করতে হয়।

তবে ইউটিউবের প্রিমিয়াম সার্ভিস বাংলাদেশে না থাকায় আমরা এটাকে সাবস্ক্রাইব করতে পারি না। এজন্য আর্টিকেলটিতে আমরা জানব কিভাবে আমরা ইউটিউবের প্রিমিয়াম সার্ভিস ছাড়াই ফ্রিতে ইউটিউবের যেকোন ভিডিও ব্যাকগ্রাউন্ডে অডিও আকারে প্লে করতে পারি।

অ্যাপটির সুবিধাসমূহ

যেহেতু ইচ্ছা থাকলেও ইউটিউবের প্রিমিয়াম সার্ভিস আমরা ব্যবহার করতে পারব না সেহেতু আমাদের একটি থার্ড পার্টি অ্যাপ্লিকেশন ব্যবহার করতে হবে। অ্যাপ্লিকেশনটির নাম  হলো ‘Ymusic’। অ্যাপ্লিকেশনটিতে আপনি যে যে সুবিধাগুলো-

  • ভিডিওগুলোকে ইউটিউব অ্যাপ থেকে অডিও এবং ভিডিও দুই ভাবেই ডাওনলোড করতে পারবেন আর গ্যালারী অ্যাপেও সেটার দেখা পাবেন। (External SD Card অর্থাৎ মেমোরি কার্ডে ভিডিও সেভ করলে অবশ্যই খেয়াল রাখবেন, গ্যালারী অ্যাপটির যেন মেমোরি কার্ডকে পড়ার পারমিশন থাকে। )
  • ভিডিও ব্যাকগ্রাউন্ডে অডিও আকারে প্লে করার জন্য আপনাকে আলাদাভাবে ‘Ymusic’ অ্যাপটি ওপেন করার দরকার পড়বে না। ইউটিউব অ্যাপ থেকেই আপনি ভিডিও ব্যাকগ্রাউন্ডে অডিও আকারে প্লে করার অপশন পেয়ে যাবেন।
  • ভিডিও ব্যাকগ্রাউন্ডে অডিও আকারে প্লে হবার সময় মোবাইলের স্ক্রিন অফ করে দিলেও ভিডিও ব্যাকগ্রাউন্ডে প্লে হবে।
  • অ্যাপটিকে আপনি মিউজিক অ্যাপ হিসেবেও ব্যবহার করতে পারবেন।

অ্যাপটিতে অ্যাড আসার ফিচার রয়েছে। তবে নিজের অভিজ্ঞতা থেকে বলছি, অ্যাপটিতে অ্যাড দেখার জন্য আপনাকে ভাগ্যবান হতে হবে। আশা করি বুজতে পেরেছেন।

সুবিধাগুলো জেনে নেওয়া শেষ। এখন আসি ভিডিও কিভাবে ব্যাকগ্রাউন্ডে প্লে করতে পারি। অ্যাপটি ইনস্টল করা হয়ে গেলে যে ভিডিওটি ব্যাকগ্রাউন্ডে প্লে করতে চান সেটা ইউটিউব অ্যাপে গিয়ে প্লে করুন। ভিডিওটি প্লে করলে ভিডিওটির নিচে একটি শেয়ার বাটন পেয়ে যাবেন।

কিভাবে ইউটিউবের ভিডিও ব্যাকগ্রাউন্ডে প্লে করবেন?

শেয়ার বাটনে ক্লিক করলে যে উইন্ডোটা আসবে সেখানে আপটি প্লে নামের একটি অপশন পেয়ে যাবেন (ডাউনলোড করার অপশনও এখানে পাবেন)। অপশনটিতে ক্লিক করলে আরেকটি উইন্ডো আসবে, সেখান থেকে প্লে বা প্লে সিংগেল একটাতে  ক্লিক করুন। ভিডিওটি ব্যাকগ্রাউন্ডে প্লে হওয়া শুরু করবে।

ইউটিউবের ভিডিও ব্যাকগ্রাউন্ডে প্লে (ডাউনলোড)


Ymusic অ্যাপটি কেমন লেগেছে সেটা অবশ্যই কমেন্ট করে আমাদের জানিয়ে দিন। এরকম আরও অ্যাপ সম্পর্কে জানার জন্য এখানে ক্লিক করুন। আমাদের সাপোর্ট করার জন্য আর্টিকেলটি শেয়ার করে দিন এবং আমাদের ইউটিউব চ্যানেল ‘TechJahaj‘ কে সাবস্ক্রাইব করুন। টেকজাহাজের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Image credit : Pixabay via irfanahmed