কিভাবে ওয়াইফাই রাউটার সেটাপ করবেন সেটা জেনে নিন

ভিডিওতে কিছু বিষয় মিস হয়েছে। তাই আর্টিকেলটি সম্পূর্ন পড়ুন।

বর্তমানে ইন্টারনেট ব্যবহার করার জন্য ওয়াইফাই প্রযুক্তি কতটা জনপ্রিয় সেটা বলার অপেক্ষা রাখে না। হয়ত আপনিও ইন্টারনেট ব্যবহার করার জন্য ওয়াইফাই নেটওয়ার্ক ব্যবহার করতে চান। কিন্তু কিভাবে ওয়াইফাই রাউটার সেটাপ দেওয়া হয় সেটা যদি জেনে না থাকেন, তাহলে আপনি সঠিক আর্টিকেলটি পড়া শুরু করেছেন। আর্টিকেলটিতে আমি কিভাবে ওয়াইফাই রাউটার সেটাপ দিতে হয় সেটার প্রয়োজনীয় সবকিছু আলোচনা করেছি। তাই অবশ্যই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

ওয়াইফাই রাউটার সেটাপ

ওয়াইফাই রাউটার সেটাপ দেবার জন্য প্রথমে আমাদের ডিভাইসে ওয়াইফাইটিকে কানেক্ট করতে হবে। কানেক্ট করার জন্য আপনার সদ্য কেনা ওয়াইফাই রাউটারের পিছনে কিছু পোর্ট দেখতে পাবেন। এই পোর্টগুলো ২টি ভাগে বিভক্ত থাকে যার একটি হলো ‘WAN’ পোর্ট আর অন্যটি হলো ‘LAN’ পোর্ট। বর্তমানে আমি টিপি-লিংকের একটি ওয়াইফাই রাউটার ব্যবহার করছি, যেটাতে পোর্টগুলোকে আলাদা করে দেখানোর জন্য ২টি আলাদা রং ব্যবহার করা হয়েছে।(নিচের ছবিতে দেখুন)

আমি টিপি-লিংক রাউটার ব্যবহার করে সেটাপ দেখালেও সকল রাউটার সেটাপ দেবার পদ্ধতি প্রায় একই রকম।

কিভাবে ওয়াইফাই রাউটার সেটাপ করবেন সেটা জেনে নিন

ছবিতে দেখতে পাবেন ‘WAN’ পোর্ট কেবল একটা দেওয়া আছে( ছবিতে যেটার রং নীল) এবং এটা সবসময় একটাই থাকে(আপনি নিচে নাম দেখেও চিনতে পারবেন)। আমরা ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার বা ISP থেকে ইন্টারনেট কানেকশন যে ক্যাবলের মাধ্যমে নিয়েছি, সেটা রাউটারের ‘WAN’ পোর্ট-এর সাথে কানেক্ট করতে হয়। আর বাকি পোর্টগুলোকে ‘LAN’ পোর্ট বলা হয়(ছবিতে যেগুলোর রং হলুদ), এগুলোতে আমাদের ডেস্কটপ বা ল্যাপটপ ডিভাইসগুলো কানেক্ট করব ক্যাবলের মাধ্যমে (রাউটারের সাথে একটা ক্যাবল দেওয়া হয়। আপনার আরও দরকার হলে বাজার থেকে কিনতে পারবেন)

‘WAN’ পোর্ট- এর সাথে ইন্টারনেট কানেকশনের ক্যাবল সংযোগ করা হয়ে গেলে এবার আমরা ওয়াইফাই রাউটার সেটাপ করার জন্য পুরোপুরি প্রস্তুত। ওয়াইফাই রাউটার সেটাপ করার জন্য আমরা মোবাইল ডিভাইস অথবা কম্পিউটার ডিভাইস ব্যবহার করতে পারি এবং দুটোটেই সেটাপ পদ্ধতি একই। আমি দেখেছি বেশিরভাগ মানুষ মোবাইল ব্যবহার করেই রাউটার সেটাপ করে। তবে আমি মোবাইল এবং কম্পিউটার দুটি ডিভাইস ব্যবহার করেই সেটাপ পদ্ধতি দেখাবো।

মোবাইল ডিভাইসের মাধ্যমে সেটাপ

আপনার মোবাইলের ওয়াইফাই অন করুন। এবার আপনি যে রাউটারটি কিনেছেন সেটার উপরে অথবা নিচে একটি স্টিকার পাবেন যেখানে রাউটারটির ওয়াইফাই নেটওয়ার্কের ডিফল্ট নাম(SSID) আর পাসওয়ার্ড দেওয়া আছে(যদি এগুলো রাউটারের গায়ে না দেওয়া থাকে তবে রাউটারের সাথে পাওয়া ইউজার গাইড বইটিতে পেয়ে যাবেন)। আপনার মোবাইলে আসা ওয়াইফাই নেটওয়ার্কের লিস্টে আপনার সদ্য কেনা রাউটারটির গায়ের স্টিকারে থাকা ডিফল্ট ওয়াইফাই নেটওয়ার্কের নাম দেখতে পাবেন। এখন মোবাইলটিকে রাউটারের ডিফল্ট ওয়াইফাই নেটওয়ার্কের সাথে কানেক্ট করার জন্য স্টিকারে দেওয়া ডিফল্ট পাসওয়ার্ডটি ব্যবহার করুন। এরপর নিচের ধাপগুলো একে একে অনুসরন করুন।

  • মোবাইলে ইনস্টল থাকা ইন্টারনেট ব্রাউজার ওপেন করুন। ব্রাউজারটির সার্চ বারে গিয়ে একটি আইপি অ্যাড্রেস টাইপ করে সার্চ করতে হবে। কি আইপি আড্রেস টাইপ করবেন, সেটা আপনার কেনা রাউটারের গায়ে থাকা স্টিকার অথবা ইউজার গাইড বইটিতে পেয়ে যাবেন। যারা আমার মতো টিপি-লিংক রাউটার কিনেছেন তারা 192.168.0.1 বা 192.168.1.1 বা tplinkwifi.net টাইপ করে সার্চ করুন। আপনি একটি ওয়েবসাইটে চলে আসবেন যেখানে আপনাকে ইউজার নেইম আর পাসওয়ার্ড দিয়ে লগিন করতে বলবে।
wifi router setup 2
  • আপনি ইউজার নেইম ‘admin’ আর পাসওয়ার্ড ‘admin’ ব্যবহার করে লগিন করুন।
  • লগিন করার পর আপনি যে ওয়েবপেজে চলে আসবেন সেখানে আপনি ‘Quick Setup-Start’ পেয়ে যাবেন যার নিচে ‘Next’ লেখা আছে। ‘Next’ ক্লিক করুন।
wifi router setup 3
  • এবার ‘Choose Operation Mode’ থেকে ‘Wireless Router’ সিলেক্ট করে আবার ‘Next’ ক্লিক করুন।
কিভাবে ওয়াইফাই রাউটার সেটাপ করবেন সেটা জেনে নিন
  • ‘Auto-Detect’ সিলেক্ট করে আবার ‘Next’ ক্লিক করুন।
কিভাবে ওয়াইফাই রাউটার সেটাপ করবেন সেটা জেনে নিন
  • এবার ইউজার নেইম আর পাসওয়ার্ড- এর ঘরে আপনি যে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার বা ISP থেকে ইন্টারনেট কানেকশন নিয়েছেন, তারা যে ইউজার নেইম আর পাসওয়ার্ড আপনাকে দিয়েছে সেটা টাইপ করে ‘Next’ ক্লিক করুন।
wifi router setup 5
  • ‘Wireless Network Name’ এর ঘরে আপনার পছন্দমত ওয়াইফাই নেটওয়ার্কের নাম আর নিচের ঘরে পাসওয়ার্ড দিয়ে ‘Next’ ক্লিক করুন।
wifi router setup 6
  • এরপর ‘Save’ এ ক্লিক করে ওয়াইফাই রাউটার সেটাপ করে ফেলুন।
wifi router setup 7

বিঃদ্রঃ- ‘Save’ এ ক্লিক করার পর আপনি রাউটারের ডিফল্ট ভাবে তৈরী হয়ে থাকা ওয়াইফাই নেটওয়ার্কের সাথে কানেক্ট থাকবেন না। তাই আপনাকে আবার মোবাইলের ওয়াইফাই অপশনে গিয়ে আপনার তৈরী করা ওয়াইফাই নেটওয়ার্কের সাথে কানেক্ট করতে হবে। ব্যস! হয়ে গেল সেটাপ। এখন মনখুলে ইন্টারনেট ব্যবহার করুন 🙂।

কম্পিউটার ডিভাইসের মাধ্যমে সেটাপ

কম্পিউটার বা ল্যাপটপ ডিভাইসের মাধ্যমে ওয়াইফাই রাউটার সেটাপ করার জন্য ওয়াইফাই রাউটারের ‘LAN’ পোর্টের সাথে ক্যাবলের মাধ্যমে আপনার কম্পিউটার ডিভাইসটি কানেক্ট করুন। এরপর উপরের পদ্ধতিতে ব্রাউজার ওপেন করা থেকে যা যা করা হয়েছে সবগুলো ফলো করে ওয়াইফাই নেটওয়ার্ক সেটাপ করুন। ল্যাপটপে ওয়্যারলেস এনাবল থাকলে মোবাইলের মতো ওয়াইফাই ব্যবহার করে সেটাপ করতে পারবেন।

আপনি CMD ব্যবহার করেও রাউটারের সঠিক আইপি অ্যাড্রেস পেয়ে যেতে পারেন। এর জন্য CMD কে “Run As Administrator” হিসেবে ওপেন করে সেখানে ‘ipconfig’ লিখে ‘Enter’ চাপলে যে লেখাগুলো আসবে সেখানের “Default Gateway” তে যে আইপি আড্রেস দেওয়া আছে সেটাই আপনার রাউটারের আইপি অ্যাড্রেস। যেমন এখানে আমার হলো ১৯২.১৬৮.০.১।

কিভাবে ওয়াই ফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করবেন?

বন্ধুরা আমরা এখন আর্টিকেলটির একদম শেষ প্রান্তে। আর্টিকেলটি সম্পর্কে আপনাদের কোনো মতামত থাকলে সেটা অবশ্যই কমেন্ট করে আমাদের জানিয়ে দিন। আমাদের সাপোর্ট করার জন্য আর্টিকেলটি শেয়ার করে দিন এবং আমাদের ইউটিউব চ্যানেল ‘TechJahaj‘ কে সাবস্ক্রাইব করুন। টেকজাহাজের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Image Credit: Color Review by Flickr