কিভাবে গুগল ক্রোমে ডার্ক মুড এনাবল করবেন?

গুগল ক্রোমে চলে এসেছে ডার্ক মুড!! যেভাবে এনাবল করবেন

বর্তমানে ডার্কমুড খুবই জনপ্রিয় একটি অপশন। সেজন্য বিভিন্ন অ্যাপে এমনকি উইন্ডোজ অপারেটিং সিস্টেমে আমরা ডার্ক মুড এনাবল করার অপশন দেখতে পাই। এতদিন গুগল ক্রোমে ডিফল্টভাবে ডার্ক মুড না থাকায় আমরা অনেকেই বিভিন্ন এক্সটেনশন ব্যবহার করেছি। তবে শেষ পর্যন্ত গুগলও নিয়ে এলো ডার্ক মুড।

কিন্তু গুগল ক্রোমে ডার্ক মুড এনাবল করার কোনো অপশন প্রথমতো আমরা দেখতে পাবো না। তাহলে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠে, কিভাবে গুগল ক্রোমে ডার্ক মুড এনাবল করবো? তাই আজকের আর্টিকেলটিতে আমরা দেখব কিভাবে উইন্ডোজ গুগল ক্রোম এবং অ্যান্ড্রয়েড গুগল ক্রোম অ্যাপে আমরা ডার্ক মুড এনাবল করতে পারি

উইন্ডোজ গুগল ক্রোমে ডার্ক মুড এনাবল

গুগল ক্রােমে ডার্ক মুড ব্যবহার করার জন্য আমাদের অবশ্যই গুগল ক্রোমের ভার্সন-৭৪ বা এর উপরের ভার্সন দরকার পড়বে। তাই  ভার্সন-৭৪ ইনস্টল আছে কিনা সেটা দেখার জন্য গুগল ক্রোম সফটওয়্যারটি ওপেন করে মেনু>Help>About Google Chrome যেতে হবে। যদি ভার্সন-৭৪ না হয় সমস্যা নেই।  About Google Chrome-এ আসার সাথে সাথে গুগল ক্রােম নিজ দায়িত্বে নতুন ভার্সনে আপডেট নিয়ে নিবে। আপডেট সম্পূর্ন হবার পর গুগল ক্রোমকে বন্ধ করে আবার ওপেন করতে হবে।

আমাদের এখন সবথেকে গুরত্বপূর্ন কাজটি করতে হবে। আর সেটা হলো উইন্ডোজে ডার্ক মুড এনাবল করতে হবে। তাহলেই গুগল ক্রোমে ডার্ক মুড চলে আসবে। তাই আমরা যদি আগে থেকেই উইন্ডোজে ডার্ক মুড ব্যবহার করে থাকি তাহলে গুগল ক্রোম আপডেট করার পর ওপেন করলেই অটোমেটিক ডার্ক মুড পেয়ে যাবো।

উইন্ডোজে ডার্ক মুড এনাবল

উইন্ডোজে  ডার্ক মুড এনাবল করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলো হলো-

  •  “Start”মেনু থেকে “Settings”এ যেতে হবে।
  • “Settings” থেকে “Personalisation” এ যেতে হবে।
  • “Personalisation” এ আসার পর বামদিকের অপশনগুলো থেকে “Colours” এ যেতে হবে।
  • “Colours” এ আসার পর স্ক্রোল ডাউন করে নিচে দিকে এসে “Choose Your Default App Mode” থেকে “Dark” সিলেক্ট করতে হবে।
গুগল ক্রোমে চলে এসেছে ডার্ক মুড!! যেভাবে এনাবল করবেন

উপরের পদক্ষেপগুলো ঠিকভাবে করতে পারলেই উইন্ডোজে ডার্ক মুড এনাবল হবার সাথে সাথে গুগল ক্রোমেও ডার্ক মুড এনাবল হয়ে যাবে।

গুগল ক্রোম অ্যাপে ডার্ক মুড এনাবল

উইন্ডোজ গুগল ক্রোমের মতো গুগল ক্রোম অ্যাপটিকেও ভার্সন-৭৪ এ আপডেট করাতে হবে। তাই প্লেস্টোর থেকে এখনি গুগল ক্রোমকে লেটেস্ট ভার্সনে আপডেট করিয়ে নিবো। তবে আমরা যারা পুরানো ভার্সনের অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবহার করি তাদের জন্য ভার্সন-৭৪ আপডেট অনেক পরে আসতে পারে। তাই আমরা এখান থেকে ভার্সন-৭৪ ডাউনলোড করে ইনস্টল করবো।

এবার যা যা করতে হবে সেগুলো হলো-

  • গুগল ক্রোম ওপেন করে “Chrome://flags” লিখে সার্চ করবো। এরপর যে পেজটি আসবে সেখানে “Dark mode” লিখে সার্চ করবো। এরপর “Android Chrome UI dark mode” অপশনটার ড্রপডাউন মেনু থেকে “Enable” সিলেক্ট করে দিবো। তবে গুগলে সার্চ রেজাল্টও ডার্কমুডে দেখতে চাইলে “Android Web contents dark mood” কেও “Enable” করে দিবো।
গুগল ক্রোমে চলে এসেছে ডার্ক মুড!! যেভাবে এনাবল করবেন
  • “Enable” করার সাথে সাথে নিচে “Relaunch” লেখা আসবে। relaunch করবো। গুগল ক্রোম বন্ধ হয়ে আবার ওপেন হবার পর আমরা আবার বন্ধ করে দিবো এবং অ্যান্ড্রয়েডের রিসেন্ট অ্যাপ সিস্টেম থেকেও গুগল ক্রোমকে মুছে দিবো।
  • এরপর গুগল ক্রোমকে ওপেন করে মেনু থেকে “Settings” এ গিয়ে “Dark mode” অপশন দেখতে পাবো। সেটাকে অন করলেই আমাদের কাংক্ষিত ডার্ক মুড চালু হয়ে যাবে গুগল ক্রোমে।
গুগল ক্রোমে চলে এসেছে ডার্ক মুড!! যেভাবে এনাবল করবেন

এভাবে আমরা আমাদের কম্পিউটার এবং অ্যান্ড্রয়েডে গুগল ক্রোমকে ডার্ক মুডে ব্যবহার করতে পারবো।


আমরা এখন আর্টিকেলটির একদম শেষ প্রান্তে। আর্টিকেলটি সম্পর্কে আপনাদের কোনো মতামত থাকলে সেটা অবশ্যই কমেন্ট করে আমাদের জানিয়ে দিন। আমাদের সাপোর্ট করার জন্য আর্টিকেলটি শেয়ার করে দিন এবং সোশ্যাল প্লাটফর্মে ফলো করুন। টেকজাহাজের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।