কিভাবে রাউটারের ডিফল্ট অ্যাড্রেস পরিবর্তন করবেন?

রাউটারের ডিফল্ট অ্যাড্রেস

ওয়াইফাই রাউটারকে আমরা অবশ্যই একটি নির্দিষ্ট ওয়েব অ্যাড্রেসে গিয়ে সেটাপ করি। এই অ্যাড্রেসটি রাউটারের ডিফল্ট অ্যাড্রেস। তবে আমরা ইচ্ছা করলেই অ্যাড্রেসটি পরিবর্তন করতে পারি। এজন্য আর্টিকেলটিতে আমরা দেখবো, কিভাবে রাউটারের ডিফল্ট অ্যাড্রেস পরিবর্তন করা যায়।

আপনি হয়ত প্রশ্ন করবেন, ডিফল্ট অ্যাড্রেস পরিবর্তন করে লাভটা কি? তাই চলুন জেনে নেই লাভ-ক্ষতির হিসাব।

ধরুন, আপনি শুধু ওয়াইফাই রাউটার কোনোভাবে সেটাপ করেই সেটা ব্যবহার করা শুরু করেছেন। এ অবস্থায় যেকেউ ইউটিউবের ভিডিও দেখে আপনার ওয়াইফাইকে হ্যাক করতে পারবে। কিভাবে? সে রাউটারের ডিফল্ট অ্যাড্রেসে এসে ডিফল্ট ইউজার নেইম আর পাসওয়ার্ড ব্যবহার করে ওয়াইফাইকে ফুল কন্ট্রোল করতে পারবে। অনেক হ্যাকার ওয়াইফাই এর ডিফল্ট অ্যাড্রেসকে টারগেট করে ওয়াইফাই হ্যাক করে। আবার পুরানো রাউটারকে ওয়াইফাই রেঞ্জের এক্সটেনডেড হিসেবে ব্যবহার করার সময় আমাদের ডিফল্ট অ্যাড্রেসটি পরিবর্তন করার দরকার পড়ে।

রাউটারের ডিফল্ট অ্যাড্রেস পরিবর্তন

প্রথমে অবশ্যই ওয়াইফাই এর ডিফল্ট অ্যাড্রেসে গিয়ে লগিন করতে হবে। লগিন করার পর সেখানে আপনি –

  • Network মেনুর সাবমেনু LAN এ ক্লিক করলে নতুন ওয়েবপেজে আসবে। এখানে আপনি শুধুমাত্র আইপি অ্যাড্রেসটি পরিবর্তন করবেন। আইপি অ্যাড্রেসটি আপনার ইচ্ছা মতো দিতে পারবেন যেমনটি আমি আমার মতো করি দিয়েছি। তবে অব্যশ্যই আইপি অ্যাড্রেসটিতে চারটি ঘর থাকতে হবে।
রাউটারের ডিফল্ট অ্যাড্রেস
  • আইপি অ্যাড্রেস দিয়ে Save এ ক্লিক করলেই রাউটার রিস্টার্ট নিবে। এরপর আপনি দেখতে পাবেন লগিন পেজ আপনার সামনে। যদি লগিন পেজের অ্যাড্রেসটি চেক করেন তাহলে দেখতে পাবেন রাউটারের ডিফল্ট অ্যাড্রেসের পরিবর্তে আপনি যে আইপি অ্যাড্রেসটি দিয়েছেন সেটা।
রাউটারের ডিফল্ট অ্যাড্রেস

কিছু প্রয়োজনীয তথ্য

  • আমি টিপি-লিংক রাউটার ব্যবহার করে দেখালেও অন্য রাউটারগুলোতেও একইভাবে করতে পারবেন।
  • যেহেতু অ্যাড্রেস পরিবর্তন হয়েছে তাই আগের মতো টিপি-লিংক রাউটারের tplinkwifi.net কাজ করবে না।
  • ডিফল্ট অ্যাড্রেস পরিবর্তন করার পরও আপনার সকল ডিভাইসে ওয়াইফাই আগের মতই কানেক্ট থাকবে।
  • অবশ্যই এমন একটি অ্যাড্রেস ব্যবহার করুন যেটা আপনার সবসময় মনে থাকবে কারন এরপর থেকে এখানেই আপনাকে লগিন করতে হবে।
  • তবে অ্যাড্রেস ভুলে গেলেও কোনো সমস্যা নেই। উইন্ডোজের CMD ব্যবহার করেই আপনি অ্যাড্রেসটি বের করতে পারবেন। এজন্য এই আর্টিকেলটি পড়ুন: কিভাবে ওয়াইফাই এর নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করবেন?
  • ওয়াইফাই রাউটারের সকল আর্টিকেল দেখার জন্য আমাদের ওয়াইফাই রাউটার সিরিজটি দেখতে পারেন।

আমরা এখন আর্টিকেলটির একদম শেষ প্রান্তে। আর্টিকেলটি সম্পর্কে আপনাদের কোনো মতামত থাকলে সেটা অবশ্যই কমেন্ট করে আমাদের জানিয়ে দিন। আমাদের সাপোর্ট করার জন্য আর্টিকেলটি শেয়ার করে দিন এবং আমাদের ইউটিউব চ্যানেল ‘TechJahaj‘ কে সাবস্ক্রাইব করুন। টেকজাহাজের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।