যুক্তরাজ্যের জন্য সুপার কম্পিউটার তৈরী করছে এনভিডিয়া

সুপার কম্পিউটার

যুক্তরাজ্যের জন্য সুপার কম্পিউটার তৈরী করছে যুক্তরাস্ট্রের চিপ জিয়ান্ট এনভিডিয়া। এনভিডিয়া বলেছে, এটি যুক্তরাজ্যের জন্য সবথেকে শক্তিশালী সুপার কম্পিউটার হবে এবং মেডিক্যাল ফিল্ডে চ্যালেঞ্জময় প্রবলেম যেমন কোভিড -১৯ ইত্যাদি সমাধান করার জন্য এটির কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষকদের সাহায্য করবে। এনভিডিয়া আরও বলেছে, জিএসকে এবং অ্যাস্ট্রাজেনেকা, যা উভয়ই করোনাভাইরাস ভ্যাকসিন গবেষনার সাথে জড়িত,মেশিনের শক্তি বাড়ানোর জন্য প্রথম দুটি ওষুধ কোম্পানি হবে।

সুপার কম্পিউটারটির নাম হবে ‘কেমব্রিজ-১’ যেটা এই বছরের শেষের দিকে কেমব্রিজে নিয়ে আসা হবে। কম্পিউটারটিতে এনভিডিয়া ডিজিএক্স সুপারপড(NVIDIA DGX Superpod) সিস্টেম ব্যবহার করা হচ্ছে যেটা এআই(AI) এর প্রায় ৪০০ টির বেশি পেটাফ্লপস সরবরাহ করতে সক্ষম। এর অর্থ হলো এটি পৃথিবীর সবথেকে শক্তিশালী সুপার কম্পিউটারের শীর্ষ ৫০০ তালিকার ২৯তম স্থানে থাকবে।

এছাড়া আরেকটি ‘কেমব্রিজ-১’ সুপার কম্পিউটার তৈরী করা হচ্ছে যেটা ইন্ডাস্ট্রি এবং একাডেমিক গবেষনার জন্য ব্যবহৃত হবে।

এনভিডিয়ার প্রতিষ্ঠাতা এবং সিইও জেনসেন হুয়াং জিপিইউ প্রযুক্তি সম্মেলনে তার মূল বক্তব্যে বলেছিলেন, “কেমব্রিজ-১ সুপার কম্পিউটারটি যুক্তরাজ্যের জন্য উদ্ভাবনের কেন্দ্র হিসাবে কাজ করবে এবং আরও গুরুতর স্বাস্থ্যসেবা এবং ওষুধ আবিষ্কারের ক্ষেত্রে দেশটির গবেষকরা এই যুগোপযোগী কাজটি করবেন”।


আমাদের সাপোর্ট করার জন্য আর্টিকেলটি শেয়ার করে দিন এবং সোশ্যাল প্লাটফর্মে ফলো করুন। টেকজাহাজের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।