অ্যান্ড্রয়েডের নতুন ফিচার – ঘরোয়া শব্দের অ্যালার্ট নোটিফিকেশন

অ্যান্ড্রয়েড

অ্যান্ড্রয়েডের অ্যাকসেবিলিটিতে গুগল নতুন এক ফিচার আনতে চলেছে – ঘরোয়া শব্দের অ্যালার্ট নোটিফিকেশ। ফিচারটি অন করলে অ্যান্ড্রয়েড ঘরের কিছু শব্দ যেমন দরজায় নক করার শব্দ বা কলিংবেলের শব্দ, পানি পড়ার শব্দ, কুকুরের ডাক ইত্যাদি শব্দ চিহ্নিত করতে পারবে এবং সেটার অ্যালার্ট নোটিফিকেশন আপনাকে দিবে।

অ্যান্ড্রয়েডের এই নতুন ফিচারটি গুগল লাইভ ট্রান্সক্রাইভ টেকনোলজি ব্যবহার করে কাজ করে, যেটা সাধারনত কথাকে লেখায় পরিনত করতে ব্যবহার করা হয়। কিন্তু বর্তমানে এই টেকনোলজি আপনার আশেপাশের বিভিন্ন শব্দ চিহ্নিত করতেও সাহায্য করবে।

ফিচারটি মূলত যারা কানে কম শুনে তাদের টারগেট করে তৈরী করা হয়েছে। তবে আমরা যখন হেডফোন ব্যবহার করে গান শুনতে থাকি বা এমন কোনো পরিস্থিতি যেখানে আমরা আশেপাশের শব্দগুলোর প্রতি ঠিকভাবে মনোযোগ দিতে পারি না তখন এই ফিচার আমাদের অনেক কাজ দিতে পারে।

ফিচারটি ব্যবহার করার জন্য আপনার মোবাইলের অ্যান্ড্রয়েড ভার্সন কমপক্ষে ৫.০ হতে হবে এবং লাইভ ট্রানস্ক্রাইভ অ্যাপটি ইন্সটল করতে হবে। ফিচারটি মেশিন লারনিংকে ব্যবহার করে সম্পূর্ন অফলাইনে কাজ করবে এবং এটা বর্তমানে ১০টি শব্দ চিহ্নিত করতে পারে যেগুলোর মধ্যে বাচ্চার কান্নার শব্দ, পানি পড়ার শব্দ, দরজার নক করার শব্দ, আগুন ধরার শব্দ রয়েছে।

তবে গুগলই প্রথম কোম্পানি নয় যারা এই ফিচারটি এনেছে। অ্যাপলের আইফোনের আইওস ভার্সন ১৪ এর অ্যাকসেবিলিটিতেও এমন একটি ফিচার রয়েছে। তবে অ্যাপলের থেকে ভিন্ন হয়ে গুগল আপনাকে সবগুলো শব্দের নোটিফিকেশনে টাইমলাইন দেখাবে।


নিউজটি সম্পর্কে আপনাদের কোনো মতামত থাকলে সেটা অবশ্যই কমেন্ট করে আমাদের জানিয়ে দিন। আমাদের সাপোর্ট করার জন্য নিউজটি শেয়ার করে দিন এবং সোশ্যাল প্লাটফর্মে ফলো করুন। টেকজাহাজের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।