এ.আই(AI) বলে দিবে আপনার করোনা ভাইরাস হয়েছে কিনা!

করোনা ভাইরাস

কোভিড-১৯ বা করোনা ভাইরাস এখন সারা বিশ্ব জুড়ে একটি আতংকের নাম। সময় যতই গড়াচ্ছে পরিস্থিতি আরও খারাপ হয়ে উঠছে এবং এরই সাথে বাড়ছে মানুষের মাঝে আতংকের পরিমাণও। এর পাশাপাশি করোনা ভাইরাস পরীক্ষা করা নিয়েও আমাদের মাঝে রয়েছে নানান ভীতি।

বর্তমান করোনা ভাইরাসের দরুণ পরিস্থিতি এমন হয়েছে যে, আমাদের এখন সাধারণ একটা কাশি হলেই মনের মাঝে একটা ভয় কাজ করে-আমার করোনা হলো না তো? অনেকের আবার অনেক কাশি থাকলেও পরীক্ষা করাতে চায় না কারণ তারা মনে করে এইটা স্বাভাবিক, কারণ তাদের মাঝে অন্যকোনো লক্ষণও দেখা যায় না। অন্যদিকে কোভিড-১৯ পরীক্ষার ফলাফল পেতেও অপেক্ষা করতে হয় ২ দিন। যার ফলে কভিড-১৯ পজিটিভ যদি হয়ে থাকে, একটু অসতর্কতার জন্য অন্য কেউ সংক্রামিত হয়ে যেতে পারে। এই সমস্যা গুলো মাথায় রেখে এম.আই.টি.-র গবেষকেরা তৈরি করেছে একটি কৃত্রিম বুদ্ধিমত্তা যা আপনার কাশির শব্দ এনালাইসিস করে বলে দিবে আপনি করোনা পজিটিভ নাকি নেগেটিভ। সম্প্রতি এম.আই.টি. তাদের ওয়েবসাইটে একটি নিউজ পাবলিশ করে, যেখানে তারা তাদের এই নতুন প্রযুক্তিটি সম্পর্কে জানায়।

এই প্রযুক্তিটি আপনার কাশির শব্দ, আপনার মানসিক পরিস্থিতি এবং আনপনার ফুসসুসের সূক্ষ থেকে সূক্ষ পরিবর্তন, কর্মক্ষমতা এই তিনটি সিগনাল এনালাইসিস করে বলবে আপনার কভিড স্ট্যাটাস।

এখন প্রশ্ন হলো এই পরীক্ষার ফলাফল কতটুকু নির্ভর যোগ্য?? এই প্রশ্নের জবাবে বলা যেতে পারে যে, এম.আই.টি.-র গবেষকেরা এই পরীক্ষাটি করোনা আক্রান্ত কিছু ব্যক্তির উপর চালায়, যার ফলাফল ছিল আশানোরূপ। এই প্রযুক্তিটি ৯৮.৫% সফল হয় যেখানে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১০০%। যেটা আসলেই অনেক বড় সাফল্য।


আমাদের সাপোর্ট করার জন্য আর্টিকেলটি শেয়ার করে দিন এবং সোশ্যাল প্লাটফর্মে ফলো করুন। টেকজাহাজের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

টেকজাহাজ নিউজ
টেকজাহাজ মডার্ন প্রযুক্তিকে বাংলায় অনুসন্ধান করে। অ্যান্ড্রয়েড, উইন্ডোজ, টেকনিউজ, প্রযুক্তি ব্যাখ্যা, টিউটোরিয়াল, টিপস ইত্যাদি আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন।