হুয়াওয়ের HarmonyOS এর বেটা ভার্সন আসছে ১৮ ডিসেম্বর

হুয়াওয়ে

এবছরের সেপ্টেম্বরে অনুষ্ঠিত “হুয়াওয়ে ডেভেলোপার কনফারেন্স ২০২০” এ হুয়াওয়ে আমাদের কাছে তাদের নতুন অপারেটিং সিস্টেম HarmonyOS এর ২.০ ভার্সন উম্মোচন করেছিল এবং সেই সাথে এর বেটা ভার্সন ডিসেম্বরের দিকে রিলিজ পাবে সে ঘোষনাও করেছিল।

ঘোষনা অনুযায়ী হুয়াওয়ের সফটওয়্যার ডিপারমেন্টের প্রেসিডেন্ট ডা. ওয়াং চেঙ্গলু আজ জানিয়েছেন, HarmonyOS এর রিসার্চ এবং ডেভেলোপমেন্ট প্রায় সম্পূর্ন এবং এটার বেটা ভার্সন সম্ভবত রিলিজ হবে ডিসেম্বর এর ১৮ তারিখ। ফলে ১৮ ডিসেম্বরের পর থেকে মোবাইল সফটওয়্যার ডেভেলোপার যারা আছেন তারা এই OS এর সকল Environment + SDK ব্যবহার করার সুযোগ পাবেন এবং নতুন নতুন অ্যাপ তৈরী করতে পারবেন এই নতুন অপারেটিং সিস্টেম এর জন্য।

ডা. ওয়াং চেঙ্গলু আরও বলেছেন, তারা তাদের দেশীয় মোবাইল কোম্পানিগুলোকে নিয়ে একটি Ecosystem তৈরি করার পরিকল্পনা করছে এবং সকল চাইনিজ লিডিং মোবাইল কোম্পানিগুলোর সাথে কাজ করার “Road Map” তৈরী করছে। ধারণা করা যাচ্ছে, চাইনিজ মোবাইল কোম্পানিগুলো আস্তে আস্তে সবাই এই Ecosystem এ চলে যাবে এবং এটি একসময় বহুলব্যবহৃত অপারেটিং সিস্টেম হতে যাচ্ছে।

স্মার্টফোন ইউজাররা আগামী বছরের জানুয়ারি বা ফেব্রুয়ারির দিকে ইচ্ছা করলে HarmonyOS আপগ্রেড করতে পারবে । তবে HarmonyOS এর পাবলিক বেটা রিলিজ করা হবে ২০২১ সালের এপ্রিল মাসে। জানা গেছে, বর্তমান মার্কেটের ৯০% স্মার্টফোন এই আপগ্রেড করতে পারবে।


নিউজটি সম্পর্কে আপনার মতামত নিচে কমেন্ট করুন। বন্ধুদের সাথে নিউজটি শেয়ার করুন এবং সোশ্যাল প্লাটফর্মে আমাদের ফলো করুন। টেকজাহাজের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ 😊।

সোর্সঃ উইবো

টেকজাহাজ স্টাফ
টেকজাহাজ মডার্ন প্রযুক্তিকে বাংলায় অনুসন্ধান করে। অ্যান্ড্রয়েড, উইন্ডোজ, টেকনিউজ, প্রযুক্তি ব্যাখ্যা, টিউটোরিয়াল, টিপস ইত্যাদি আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন।