[কনফার্ম] উইন্ডোজ ১০ এ ইমুলেটর ছাড়াই অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করা যাবে

উইন্ডোজ ১০

কিছুদিন থেকেই ইন্টারনেটে গুঞ্জন শোনা যাচ্ছিল, উইন্ডোজ ১০ এ এবার ইমুলেটর ছাড়াই অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করা যাবে। তবে এটা আর গুঞ্জন থাকছে না কেননা সাম্প্রতিক এক লিক থেকে জানা গেছে মাইক্রোসফট উইন্ডোজে অ্যান্ড্রয়েড অ্যাপ সাপোর্ট করানোর জন্য আসলেই একটি প্রজেক্ট “Project Latte” নিয়ে কাজ করছে।

উইন্ডোজ ১০ এ অ্যান্ড্রয়েড অ্যাপ

২০১৪ সালেও আমরা এমন একটি গুঞ্জন শুনেছিলাম উইন্ডোজে অ্যান্ড্রয়েড অ্যাপ সাপোর্টের। তবে পরবর্তীতে ২০১৫ সালে দেখা গিয়েছেল মাইক্রোসফট মূলত তাদের উইন্ডোজ মোবাইলে অ্যান্ড্রয়েড অ্যাপ সাপোর্টের জন্য প্রজেক্ট ‘Astoria’ নিয়ে কাজ করেছিল যদিও সেখানে সকল প্রকার অ্যান্ড্রয়েড অ্যাপস সাপোর্ট ছিল না। তবে যেগুলো সাপোর্ট করেছিল সেগুলো খুব ভালভাবেই কাজ করতো।

উইন্ডোজ ১০

তবে এবার একটি প্রাইভেট ডকুমেন্ট লিক হয়েছে যেখানে অ্যান্ড্রয়েড অ্যাপ সাপোর্টের জন্য মাইক্রোসফটের “Project Latte” নামে এক প্রেজেক্টের কথা জানা যায় এবং সেখান থেকেই এটা কনফার্ম বলা যায়, ২০২১ সালে উইন্ডোজ ১০ এর নতুন আপডেটে উইন্ডোজ স্টোরে অ্যান্ড্রয়েড অ্যাপ ইন্সটল করার সুবিধা থাকবে।

“Project Latte” এর সাহায্যে অ্যাপস ডেভেলোপাররা মূলত অ্যান্ড্রয়েড অ্যাপকে MSIX প্যাকেজ হিসাবে মাইক্রোসফট স্টোরে পাবলিশ করতে পারবে এবং সেটার জন্য ডেভেলোপারকে অ্যাপের কোনো কোডই পরিবর্তন করতে হবে না যদি না সেখানে গুগলের কোনো সার্ভিস ব্যবহৃত না হয়।

যেহেতু অ্যান্ড্রয়েড সিস্টেম মূলত লিনাক্স নির্ভর এজন্য অ্যান্ডয়েড অ্যাপ সাপোর্ট করানোর জন্য “Project Latte” কে উইন্ডোজের সাবসিস্টেম লিানক্স(WSL) পরিচালিত করবে এবং এটার সাহায্যে মাইক্রোসফট উইন্ডোজে অ্যান্ড্রয়েড বেইজড একটি সাবসিস্টেম তৈরী করবে।

তবে যেহেতু গুগলের সাথে মাইক্রোসফটের এখনো কোনো চুক্তি হয়নি তাই এটা ধারনা করা যায়, সম্ভবত ডেভোলোপারদেরকে অ্যাপ থেকে গুগলের এপিআই গুলোকে মাইক্রোসফটের এপিআই এর সাহায্যে রিপ্লেস করার দরকার পড়বে যাতে অ্যাপের কোডগুলোর কোনো পরিবর্তন করার দরকার না পড়ে।


আর্টিকেলটি সম্পর্কে আপনার মতামত নিচে কমেন্ট করুন। বন্ধুদের সাথে শেয়ার করুন এবং সোশ্যাল প্লাটফর্মে আমাদের ফলো করুন। টেকজাহাজের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ 😊।

টেকজাহাজ স্টাফ
টেকজাহাজ মডার্ন প্রযুক্তিকে বাংলায় অনুসন্ধান করে। অ্যান্ড্রয়েড, উইন্ডোজ, টেকনিউজ, প্রযুক্তি ব্যাখ্যা, টিউটোরিয়াল, টিপস ইত্যাদি আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন।