লিক হয়েছে HUAWEI এর আন্ডার স্ক্রিন ক্যামেরা পেটেন্ট!

HUAWEI এর আন্ডার স্ক্রিন ক্যামেরা

বর্তমানে সকল স্মার্টফোন কোম্পানি স্মার্টফোনের ডিসপ্লেকে ফুল স্ক্রিন করার চেষ্টা করছে। এজন্য প্রথমে আমরা নচ স্ক্রিন থেকে শুরু করে পাঞ্চ হোল ডিসপ্লে দেখেছি। এরই ধারাবাহিকতায় কোম্পানিগুলো এখন আন্ডার স্ক্রিন ক্যামেরা টেকনোলজি নিয়ে কাজ করছে। তবে আজ অনলাইনে HUAWEI এর আন্ডার স্ক্রিন ক্যামেরা এর পেটেন্ট লিক হয়েছে।

HUAWEI এর আন্ডার স্ক্রিন ক্যামেরা

LETGODIGITAL ওয়েবসাইটে লিকটি প্রকাশিত হয়েছে। তাদের রিপোর্ট অনুসারে, HUAWEI গত বছরের মে মাসে CNIPA(China National Intellectual Property Office) এর কাছে তাদের নতুন কিছু ডিজাইনের পেটেন্ট আবেদন করে। আজ ১২ জানুয়ারি সেটার ডকুমেন্টস প্রকাশিত হয় যেখানে HUAWEI এর আন্ডার স্ক্রিন ক্যামেরার পেটেন্ট সম্পর্কে জানা যায়।

HUAWEI এর আন্ডার স্ক্রিন ক্যামেরা

পেটেন্টের ছবি থেকে দেখা যায়, স্মার্টফোনটির ডিজাইন খুবই মডার্ন করা হয়েছে। স্মার্টফোনটিতে খুবই ছোট বেজেলের সাথে কোয়াড-কার্ভ ডিসপ্লে ব্যবহার করা হবে । ডিসপ্লে ফুল স্ক্রিন করার জন্য মুল স্ক্রিনের উপর আরেকটি ছোট সেকেন্ডারি স্ক্রিন ব্যবহার করা হয়েছে যেখানে স্ট্যান্ডার্ড সিস্টেম আইকন যেমন নেটওয়ার্ক সিঙ্গেল, ঘড়ি এবং ব্যাটারি ইন্ডিকেটর দেখা যাবে। পেটেন্টের কালার রেন্ডার দেখলে দেখা যায় সিস্টেম আইকনগুলো স্মার্টফোনটির বেজেলে রয়েছে যেটা দেখতে আসলেই খুব আকর্ষনীয়। আর যেহেতু ছবিতে কোনো ফ্রন্ট ক্যামেরা দেখা যাচ্ছে না তাই সম্ভবত উপরের সেকেন্ডারি স্ক্রিনের নিচেই রয়েছে ক্যামেরা অর্থৎ আন্ডার স্ক্রিন ক্যামেরা!

স্মার্টফােনের পিছনের দিকে তাকালে দেখা যায় সেখানে চারটি ক্যামেরা ব্যবহার করা হবে এবং ফ্লাশ লাইটটি ক্যামেরাগুলোর নিচে রয়েছে। তবে স্মার্টফোনটিতে কিরকম লেন্স ব্যবহার করা হবে সেটা জানা যায়নি। তবে Leica optics যেহেতু HUAWEI তাদের ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলোতে ব্যবহার করে তাই ধারনা করা যায স্মার্টফোনটিতে এটাই ব্যবহার হবে। সাথে এটাও ধারনা করা হচ্ছে, স্মার্টফোনটিতে টেলিফটো লেন্স ব্যবহুত হতে পারে কেননা পেটেন্টের সাইড ছবি দেখলে সেখানে স্পষ্ট প্রসারন ডিজাইন দেখা যায়।

বর্তমানে মার্কেটে আন্ডার স্ক্রিন ক্যামেরা বিশিষ্ট স্মার্টফোন ZTE Axon 20 রয়েছে কিন্তু সেটায় অনেক রকম বাগ রয়েছে। এছাড়া শাওমি গত বছর ঘোষনা দিয়েছিল তারা বানিজ্যিকভাবে আন্ডার স্ক্রিন ক্যামেরার প্রডাকশন শুরু করেছে। অন্যদিকে অপ্পো, স্যামসাং তাদের নিজস্ব আন্ডার স্ক্রিন ক্যামেরা টেকনোলজির পেটেন্ট রয়েছে বলে ঘোষনা দিয়েছে।

অতএব, বলা যায় ২০২১ সালে আমরা অনেকগুলো আন্ডার স্ক্রিন ক্যামেরা স্মার্টফোন দেখতে পাবো। আন্ডার স্ক্রিন ক্যামেরা স্মার্টফোন লঞ্চ হলে আপনি কি সেটা কিনতে চাইবেন নাকি চাইবেন না সেটা নিচে কমেন্ট করে জানিয়ে দিন।


আর্টিকেলটি সম্পর্কে আপনার মতামত নিচে কমেন্ট করুন। বন্ধুদের সাথে শেয়ার করুন এবং সোশ্যাল প্লাটফর্মে আমাদের ফলো করুন। টেকজাহাজের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ 😊।

source: LETGODIGITAL

টেকজাহাজ স্টাফ
টেকজাহাজ মডার্ন প্রযুক্তিকে বাংলায় অনুসন্ধান করে। অ্যান্ড্রয়েড, উইন্ডোজ, টেকনিউজ, প্রযুক্তি ব্যাখ্যা, টিউটোরিয়াল, টিপস ইত্যাদি আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন।