অ্যাপল ঘড়ি করোনা ভাইরাসকে লক্ষন প্রকাশ পাবার আগেই শনাক্ত করতে পারে

করোনা ভাইরাস

করোনা ভাইরাস আমাদের সবার জন্য একটি আতঙ্কের নাম। তাই নিজের করোনা হয়েছে কিনা তা জানার জন্য হাসপাতালের সামনে লাইন ধরে দাড়াতে হয়। কিন্তু যদি আপনার হাতে পড়া ঘড়িটিই আপনাকে জানিয়ে দেয় আপনার করোনা হয়েছে কিনা(তাও আবার করোনা ভাইরাসের লক্ষন প্রকাশ পাবার আগেই!) তাহলে কেমন লাগবে আপনার। ঠিক এমনটিই বলছে দুটি গবেষনার ফলাফল।

করোনা ভাইরাসকে সনাক্তকরন

হাতে পড়া স্মার্টওয়াচ করোনা ভাইরাসকে সনাক্ত করতে সক্ষন কিনা এটা দেখার জন্য গবেষকরা দুটি গবেষনা করেন। প্রথম গবেষনায় গবেষকরা কেবল অ্যাপল ঘড়ি ব্যবহার করলেও দ্বিতীয় গবেষনায় আরও কয়েকটি স্মার্টওয়াচ ব্যবহার করেছিল।

প্রথম গবেষনায় গবেষকরা মানুষদেরকে অ্যাপল ঘড়ি পড়িয়ে তাদের হৃদপিন্ডের স্পন্দনের পরিবর্তন পর্যবেক্ষন করছিল। গবেষকদের মতে, আমাদের দেহের রোগ প্রতিরোগ ক্ষমতা কতটা ভাল রয়েছে সেটা হৃদপিন্ডের স্পন্দন থেকে জানা যায়। তারা আরও বলে, যারা করোনা ভাইরাসে আক্রান্ত হয় শুরুতে তাদের হৃদস্পন্দের পরিবর্তন প্রায়ই কম দেখা যায়। আর হৃদপিন্ডের স্পন্দনের এরকম পরিবর্তন দেখে, অ্যাপল ঘড়ি করোনা ভাইরাসের লক্ষন প্রকাশ পাবার ৭ দিন আগেই ভিক্টিমকে জানিয়ে দেয় সে ভাইরাসে আক্রান্ত। গবেষনাপত্র দেখুন

দ্বিতীয় গবেষনাটি স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির গবেষনা দল করেন। তারা গবেষনায় অ্যাপল ঘড়ির সাথে গারমিন আর ফিটবিট ঘড়িও ব্যবহার করেছিল। তাদের গবেষনায় উঠে আসে, ভাইরাসে আক্রান্ত হলে ভিক্টিমের হৃদস্পন্দন অনেক বেড়ে যায় এবং করোনা পজিটিভ ব্যক্তির করোনা লক্ষন প্রকাশ পাবার ৯ থেকে ১০ দিন আগেই ঘড়িগুলো এটা সনাক্ত করতে পেরেছিল। তাদের গবেষনাপত্র ন্যাচারে প্রকাশিত হয়েছে।

গবেষনা দুটি থেকে এটা সত্যি যে অ্যাপল ঘড়ি আপনার করোনা হয়েছে কিনা সেটা মোটামুটি সনাক্ত করতে পারে এবং অন্যান্য বিপদজনক স্বাস্থ্যঝুঁকি থেকে আপনাকে রক্ষা করতে সক্ষম কিন্তু তাই বলে এটিকে মেডিকেলের পরিক্ষার বিকল্প হিসেবে মনে করা যাবে না। যদি WHO অ্যাপল ঘড়িকে স্বিকৃতি দেয় তাহলে সেটা ভিন্ন কথা।


নিউজটি সম্পর্কে আপনার মতামত নিচে কমেন্ট করুন। বন্ধুদের সাথে নিউজটি শেয়ার করুন এবং সোশ্যাল প্লাটফর্মে আমাদের ফলো করুন। টেকজাহাজের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ 😊।

Source: 9to5mac

টেকজাহাজ স্টাফ
টেকজাহাজ মডার্ন প্রযুক্তিকে বাংলায় অনুসন্ধান করে। অ্যান্ড্রয়েড, উইন্ডোজ, টেকনিউজ, প্রযুক্তি ব্যাখ্যা, টিউটোরিয়াল, টিপস ইত্যাদি আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন।