ফেসবুক মেসেঞ্জারে এলো চমৎকার কিছু শর্টকাট সুবিধা

ইন্সট্যান্ট মেসেজিং করার জন্য সবথেকে জনপ্রিয় অ্যাপ হলো ফেসবুক মেসেঞ্জার। এই জনপ্রিয়তা ধরে রাখার জন্য মেটা (ফেসবুক) মেসেঞ্জারে সময়ের সাথে সাথে নতুন নতুন অনেক চমৎকার সুবিধা তাদের ব্যবহারকারীদের জন্য নিয়ে এসেছে। এরই ধারাবাহিকতায় এবারও মেসেঞ্জারে এলো নতুন কিছু সুবিধা, তবে সেগুলো সবই শর্টকাট সুবিধা যা ব্যবহারকারীদের মেসেঞ্জার ব্যবহারকে আরও সহজ করে তুলবে। তবে আপনি যদি টেলিগ্রাম বা স্ল্যাক ব্যবহারকারী হন, তাহলে ইতিমধ্যেই আপনি এসব শর্টকাটের সাথে পরিচিত থাকবেন।

সবার দৃষ্টি আকর্ষন

মেটা(ফেসবুক) ও মেসেঞ্জারে কাউকে মেনশন বা কারো দৃষ্টি আকর্ষন করতে চাইলে আমরা ‘@’ চিহ্নটি ব্যবহার করে যাকে মেনশন করতে চাই তার নামটি ব্যবহার করি। কিন্তু আপনি যদি এমন কোনো গ্রুপ চ্যাটে থাকেন যেখানে প্রচুর মেম্বার রয়েছে এবং কোনো প্রয়োজনে যদি সবাইকে মেনশন করার দরকার পরে, তখন এভাবে মেনশন করাটা অবশ্যই সহজ কোনো কাজ নয়। এই বিষয়টিকে সহজ করার জন্য এলাে নতুন শর্টকাট “@everyone”। আপনি “@everyone” লিখলে গ্রুপ চ্যাটে যত মেম্বার থাকুক না কেন সবাই একসাথে মেনশন হয়ে যাবে এবং আপনার মেসেজটি তখন সবাইকে নটিফাই করা হবে। যদিও এই শর্টকাটটি অনেক আগে থেকেই মেসেঞ্জারে ছিল তবে এটির অফিসিয়াল ঘোষনা এসেছে এখন।

ফেসবুক মেসেঞ্জারে এলো চমৎকার কিছু শর্টকাট সুবিধা

কাউকে বিরক্ত না করে মেসেজ পাঠানো

ধরুন, আপনি মাঝরাতে গ্রুপ চ্যাটে কিছু শেয়ার করতে চাচ্ছেন কিন্তু এত রাতে আপনার মেসেজের নোটিফিকেশন পেয়ে অনেকের ঘুম ভেঙ্গে যেতে পারে, অনেকে বিরক্ত হতে পারে। তাই এখন মেসেজ পাঠালেও যদি এখনই রিপ্লাই আশা না করেন, তাহলে আপনি “/silent” বা ” @silent” শর্টকাটটি ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করলে আপনার মেসেজটি ঠিকই চলে যাবে কিন্তু মেসেজের নোটিফিকেশন কারো কাছে যাবে না। যখন কেউ চ্যাট ওপেন করবে তখন আপনার মেসেজটি দেখতে পাবে। মেসেঞ্জারের এই শর্টকাটটি আপনি গ্রুপ চ্যাটসহ ব্যক্তিগত চ্যাটেও ব্যবহার করতে পারবেন।

Silent Shortcut techjahaj

gif পাঠানো

মেসেঞ্জারে ব্যবহারকারীরা এখন “/gif” শর্টকাটটি ব্যবহার করে খুব সহজে gif পাঠাতে পারবে। শর্টকাটটি লেখার পর যে বিষয়ে gif পাঠাতে ইচ্ছুক, সেটা লিখলেই সে বিষয়ের সকল gif অটো হাতের নাগালে চলে আসবে। শীঘ্রই আইওএসে এটি চালু করা হবে।

Gif Shortcut techjahaj

পেমেন্ট পাঠানো

মেসেঞ্জারের এই শর্টকাটটি শুধু মাত্র যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের জন্য আনা হয়েছে। ব্যবহারকারীরা “/pay” শর্টকাট ব্যবহার করার মাধ্যমে কোনো প্রকার ফি ছাড়াই পেমেন্ট নিতে বা দিতে পারবে। শর্টকাটটি খুব শীঘ্রই আইওএস ও অ্যান্ড্রয়েডে চালু করা হবে।

ছোটোবেলার এমোটিকনস

প্রথমদিকে যখন এত্ত রং বেরঙ্গের ইমোজি ছিল না তখন ব্যবহারকারীরা নিজের ফিলিংস বোঝানোর জন্য বিভিন্ন চিহ্ন দিয়ে তৈরী করা বিভিন্ন ধরনের ইমোটিকনস পাঠাতো।  এগুলোকে ‘ওল্ড-স্কুল ইমোটিকন’ বলা হয়। এদের মধ্যে দুটি হলো tableflip “(╯°□°)╯︵ ┻━┻” এবং shrug “¯\_(ツ)_/¯”। এখন এত্তোগুলো চিহ্ন কষ্ট করে টাইপ না করে শুধু “/shrug” অথবা “/tableflip” টাইপ করেই ব্যবহারকারীরা নিজেদের পছন্দানুযায়ী ইমোটিকনস পাঠাতে পারবে।


উপরের শর্টকাটগুলোর সবগুলো এখনও সবাই ব্যবহার করতে না পারলেও খুব শীঘ্রই সবার কাছে চলে আসবে। এজন্য মেসেঞ্জার অ্যাপকে আপডেট করে দেখুন আপনি কয়টা ব্যবহার করতে পারছেন। মেটার(ফেসবুক) ঘোষনা অনুযায়ী, এসব শর্টকার্ট ফিচার কেবল শুরু। এবছরের মধ্যে এরকম আরও কিছু চমৎকার ফিচার আসতে চলেছে। তাই সেগুলো জানার জন্য আমাদের সাথেই থাকুন এবং মেসেঞ্জারকে আপডেট করে রাখুন।

আর্টিকেলটি সম্পর্কে আপনার মতামত নিচে কমেন্ট করুন। বন্ধুদের সাথে শেয়ার করুন এবং সোশ্যাল প্লাটফর্মে আমাদের ফলো করুন। টেকজাহাজের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ 😊।

Post & Image Credit: https://messengernews.fb.com/

টেকজাহাজ স্টাফ
টেকজাহাজ মডার্ন প্রযুক্তিকে বাংলায় অনুসন্ধান করে। অ্যান্ড্রয়েড, উইন্ডোজ, টেকনিউজ, প্রযুক্তি ব্যাখ্যা, টিউটোরিয়াল, টিপস ইত্যাদি আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন।