অ্যান্ড্রয়েডে বন্ধ হচ্ছে কল রেকর্ডিং অ্যাপ!

কল রেকর্ড

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে অধিকাংশেরই নিত্যব্যবহৃত অ্যাপে মধ্যে একটি অন্যতম অ্যাপ হলো কল রেকর্ডিং অ্যাপ। তবে গুগলের নতুন পলিসি আপডেট অনুযায়ী গুগল প্লে স্টোরে থাকা যেসব অ্যাপ গ্রাহককে কল রেকর্ডিং সার্ভিস প্রদান করছে সেগুলো প্লে স্টোরের পলিসি ভঙ্গ করেছে বলে বিবেচিত হবে। আর পলিসি ভঙ্গ করা এমন অ্যাপকে গুগল প্লে স্টোর থেকে সরাসরি ব্যান করে দেয়। সাথে ডেভেলোপারের অ্যাকাউন্টও ব্যান হবার একটা ঝুঁকি থাকে। তাই আপনার পছন্দের কল রেকর্ডিং অ্যাপকে কিছুদিন পর প্লে স্টোরে নাও পেতে পারেন।

অন্যকে না জানিয়ে কল রেকর্ডিং করা অনেক দেশে বেআইনি হিসেবে ধরা হয়। আবার জানিয়ে কল রেকর্ড করাও বিব্রতকর। ধরুন আপনি আপনার বন্ধুকে জানিয়ে কল রেকর্ড করা শুরু করলেন। দেখবেন আপনার বন্ধু এরপর থেকে আপনার সাথে কথা বলা কমিয়ে দিবে এবং কথা বলার সময় বিব্রত বোধ করবে। এই বিষয়গুলো গুগলও জানে। তাই গুগল অ্যাড্রয়েডে কল রেকর্ডিং সার্ভিসকে সবসময় নিরুৎসাহিত করেছে। এজন্য অ্যাড্রয়েড ৬ রিলিজের সাথে গুগল অফিসিয়ালভাবে অ্যান্ড্রয়েডে কল রেকর্ডিং এপিআই বন্ধ করে দিয়েছিল। কিন্তু তারপরও ডেভেলোপাররা বিভিন্ন কৌশল ব্যবহার করে অফিসিয়ালভাবে কল রেকর্ডি সার্ভিস গ্রাহককে প্রদান করছিল। কিন্তু অ্যান্ড্রয়েড ১০ আসার পর এসব কৌশলও বন্ধ হয়ে যাওয়ায় ডেভেলোপাররা অ্যান্ড্রয়েডের এক্সেসিবিলিটি সার্ভিস ব্যবহার করে আনঅফিসিয়ালভাবে কল রেকর্ডিং সার্ভিস গ্রাহককে প্রদান করা শুরু করলো।

কিন্তু সম্প্রতি গুগল পলিসি আপডেট থেকে এটা জানা গেছে যে, এখন থেকে যেসব অ্যাপ কল রেকর্ডিংয়ের জন্য আনঅফিসিয়ালভাবে এক্সেসিবিলিটি সার্ভিস ব্যবহার করবে সেগুলো প্লে স্টোরের পলিসি ভঙ্গ করেছে বলে বিবেচিত হবে। আর এই পলিসি কার্যকর হবে ২০২২ সালের মে মাসের ১১ তারিখ থেকে। তাই মে মাসের ১১ তারিখের পর সম্ভবত প্লে স্টোরে আর কল রেকর্ডিং অ্যাপ আর খুঁজে পাওয়া যাবে না কেননা কোন ডেভেরোপার এই অ্যাপের জন্য নিজের অ্যাকাউন্টের ঝুঁকি নিবেন না।

তবে যেসব স্মার্টফোনে যেমন শাওমি, রিয়েলমি, অপ্পো ইত্যাদিতে বিল্ট-ইন ভাবে কল রেকর্ডিং সার্ভিস চালু আছে তাদের জন্য এটা কোনো সমস্যা নয়। কারন এখানে কোম্পানি নিজেই অ্যান্ড্রয়েড রোমের মধ্যে কল রেকর্ডিং সার্ভিস চালু করেছে, কোনো অ্যাপের মাধ্যমে নয়। তাই সেসব স্মার্টফোনে এই সার্ভিস বন্ধ হবে না।


আর্টিকেলটি সম্পর্কে আপনার মতামত নিচে কমেন্ট করুন। বন্ধুদের সাথে শেয়ার করুন এবং সোশ্যাল প্লাটফর্মে আমাদের ফলো করুন। টেকজাহাজের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ 😊।

টেকজাহাজ মডার্ন প্রযুক্তিকে বাংলায় অনুসন্ধান করে। অ্যান্ড্রয়েড, উইন্ডোজ, টেকনিউজ, প্রযুক্তি ব্যাখ্যা, টিউটোরিয়াল, টিপস ইত্যাদি আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন।
adbanner