ফেসবুকে ইউটিউব ভিডিওর বড় থাম্বনেল কোনো ওয়েবসাইট ছাড়াই

ফেসবুকে ইউটিউব ভিডিওর বড় থাম্বনেল

আমরা প্রায় সবাই আমাদের বিভিন্ন প্রডাক্টকে প্রমোট করার জন্য বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে আমাদের প্রডাক্টগুলো শেয়ার করে থাকি। আর সামাজিক যোগাযোগ মাধ্যমের কথা বলা হলে প্রথমেই  চলে আসে ফেসবুক।  ফেসবুকের মতো আর কোনো সামাজিক যোগাযোগ মাধ্যম পুরো পৃথিবীতে এত্ত জনপ্রিয়তা লাভ করেনি।

প্রায় সকল ইউটিউবারও তাদের ইউটিউব ভিডিওগুলোকে প্রমোট করার জন্য ফেসবুকে শেয়ার করে থাকে। কিন্তু ইউটিউবের ভিডিও ফেসবুকে শেয়ার করলে দেখা যায় ভিডিওর থাম্বনেলটা খুব ছোট হয়ে যায়। কিন্তু ভিডিওর থাম্বনেল সম্পূর্ন দেখানো কতটা জরুরী তা একজন ইউটিউবার – ই জানে। আর সেকারনেই ইউটিউবার – রা বিভিন্ন থার্ড পার্টি ওয়েবসাইট ব্যবহার করে ফেসবুকে ইউটিউব ভিডিওর বড় থাম্বনেল দেখানোর জন্য।

কিন্তু এসব থার্ড পার্টি ওয়েবসাইট ব্যবহার করলে কিছু সমস্যা দেখা যায়। যেমন ঃ

১। আপনি যে ভিডিওটি থার্ড পার্টি ওয়েবসাইট ব্যবহার করে ফেসবুকে বড় থাম্বনেল করে পোস্ট করবেন সেই ভিডিওটার লিঙ্কটা লক্ষ্য করলে দেখবেন সেখানে আপনি যে ওয়েবসাইটি ব্যবহার করেছেন সেই ওয়েবসাইটের তৈরী করা একটি লিঙ্ক।

২। আপনার ব্যবহার করা থার্ড পার্টি ওয়েবসাইটি যদি কোনো কারনে ডাউন হয়ে যায় বা ওয়েবসাইটি সম্পূর্ন বন্ধ হয়ে যায় তাহলে ফেসবুকে আপনার পোস্ট করা বড় থাম্বনেলযুক্ত ভিডিওটিতে যদি কেও ক্লিক করে তাহলে সে আর ভিডিওটি দেখতে পারবে না।

কিন্তু আমরা ইচ্ছে করলেই ইউটিউবের ভিডিওটি ফেসবুকে বড় থাম্বনেলসহ পোস্ট করতে পারি। আর সেটার জন্য আমাদের কোনো থার্ড পার্টি ওয়েবসাইটও ব্যবহার করতে হবে না। তবে এটার জন্য আমাদের শুধু ছোট একটা পরিবর্তন আনতে  হবে আমাদের ভিডিওর সেটিংসে।

ফেসবুকে ইউটিউব ভিডিওর বড় থাম্বনেল কোনো ওয়েবসাইট ছাড়াই ঃ

ফেসবুকে ইউটিউব ভিডিওর বড় থাম্বনেল আনার জন্য আমাদেরকে প্রথমেই যে কাজটি করতে হবে সেটা হলো, আমরা যে ভিডিওটি ফেসবুকে শেয়ার করতে চাই সেটার ইডিট প্যানেলে যেতে হবে। তারপর ইডিট প্যানেলের Advanced Settings – এ আসতে হবে। সেখান থেকে আমাদের নিচের ছবির মতো Allow Embedding টার টিক চিহ্ন উঠিয়ে দিয়ে সেভ করে দিতে হবে। এরপর ৫ মিনিট অপেক্ষা করে ফেসবুকে শেয়ার করলেই দেখতে পাবেন যাদুর মতো ফেসবুকে ইউটিউব ভিডিওর বড় থাম্বনেল চলে আসবে।

ফেসবুকে ইউটিউব ভিডিওর বড় থাম্বনেল

নোটঃ ফেসবুকে ভিডিওটি শেয়ার করার পর অবশ্যই Allow Embedding – এ পুনরায় টিক চিহ্নটা দিয়ে সেভ করে দিবেন। যদি টিক চিহ্ন না দেন তাহলে কিন্তু অন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করলে ভিডিওর থাম্বনেল দেখা যাবে না।


আমাদের আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করে আমাদের সাপোর্ট করুন । আর্টিকেলটি সম্পর্কে কোনো মতামত থাকলে সেটা আমাদের কমেন্ট করে জানান।