[কম্পিউটার ট্রিকস] নাম ও আইকন ছাড়াই ফোল্ডার তৈরী

কম্পিউটারে নাম ছাড়াই ফোল্ডার

বন্ধুরা আর্টিকেলটিতে আমি আপনাদের খুব অসাধারন একটি কম্পিউটার ট্রিকস শেখাতে যাচ্ছি , আর সেটা হল কিভাবে আমরা কম্পিউটারে নাম ও আইকন ছাড়াই সম্পূর্ন অদৃশ্য একটি ফোল্ডার খুলতে পারি। ট্রিকসটির নাম শুনেই মজা লাগছে তাইনা? তাই বন্ধুরা বেশি কথা না বলে আমরা আমাদের আর্টিকেলের মূল বিষয়ে চলে যাই ।

কম্পিউটারে নাম ছাড়াই ফোল্ডার খুলুন ঃ

নাম ছাড়াই ফোল্ডার খোলার কম্পিউটার ট্রিকসটির জন্য আমাদের কিছু কাজ করতে হবে। আমি সেগুলো নিচে ধারাবাহিকভাবে লিস্ট আকারে বর্ননা করছি ঃ

১। প্রথমেই আমরা যে ফোল্ডারটির নাম মুছে দিতে চাই সেটা সিলেক্ট করতে হবে। আমরা ইচ্ছে করলে নতুন ফোল্ডারও তৈরী করে নিতে পারি।

২। এবার ফোল্ডারটিকে আমাদের রিনেম করতে হবে। এজন্য ফোল্ডারটির উপর মাউসের রাইট বাটন ক্লিক করে ফোল্ডার রিনেম করার অপশন সিলেক্ট করতে হবে।

৩। রিনেম করার অপশন চলে আসার পর, ফোল্ডারটির নাম না মুছে কিবোর্ড থেকে “Alt” চেপে ধরে কিবোর্ডের ডানপাশে থাকা নাম্বার প্যাড থেকে আমাদের ০১৬০ বা ২৫৫ টাইপ করতে হবে।

[কম্পিউটার ট্রিকস] নাম ও আইকন ছাড়াই ফোল্ডার তৈরী
নাম ছাড়াই ফোল্ডার

৪। তারপর “Alt” বাটনটি থেকে আমাদের হাত উঠালেই দেখতে পাব ফোল্ডারটির নাম অটোমেটিক মুছে গেছে। এখন  আমাদেরকে “Enter” চাপতে হবে। অভিনন্দন! আপনি কম্পিউটারে নাম ছাড়াই একটি ফোল্ডার খুলে ফেলেছেন।

কম্পিউটারে আইকন ছাড়াই ফোল্ডার

প্রথমে আমরা নাম ছাড়া ফোল্ডার তৈরী করা শিখলাম। এবার নামবিহীন এই ফোল্ডারটির আইকন মুছে ফেলে এটাকে আমরা সম্পূর্ন অদৃশ্য একটি ফোল্ডারে রুপান্তর করবো। এজন্য যা যা করতে হবে –

  • ফোল্ডারটির উপর মাউসের রাইট বাটন ক্লিক করে সবার নিচে থাকা ‘Properties’ সিলেক্ট করতে হবে। একটি নতুন উইন্ডো আসবে।
  • নতুন উইন্ডোর উপরে থাকা ‘customize’ সিলেক্ট করতে হবে। সেখানর নিচে থাকা “change icon” সিলেক্ট করতে হবে। আরেকটি নতুন উইন্ডো আসবে।
[কম্পিউটার ট্রিকস] নাম ও আইকন ছাড়াই ফোল্ডার তৈরী
ফোল্ডারের ট্রান্সপারেন্ট আইকন সিলেক্ট করে ফোল্ডারকে অদৃশ্য করা
  • নতুন উইন্ডো থেকে ফোল্ডারের জন্য ট্রান্সপারেন্ট আইকন সিলেক্ট করে ok করে দিলেই হয়ে গেলো অদৃশ্য ফোল্ডার সাথে নামবিহীন ফোল্ডারও।

অভিনন্দন! আপনি একটি গোপন অদৃশ্য ফোল্ডার খোলার কম্পিউটার ট্রিকস শিখে গেলেন। আশা করি কম্পিউটার ট্রিকসটি আপনার অনেক কাজে দিবে।


আমরা এখন আর্টিকেলটির একদম শেষ প্রান্তে। আর্টিকেলটি সম্পর্কে আপনাদের কোনো মতামত থাকলে সেটা অবশ্যই কমেন্ট করে আমাদের জানিয়ে দিন। আমাদের সাপোর্ট করার জন্য আর্টিকেলটি শেয়ার করে দিন এবং আমাদের ইউটিউব চ্যানেল ‘TechJahaj‘ কে সাবস্ক্রাইব করুন। টেকজাহাজের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।