কিভাবে ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করবেন?

কিভাবে ওয়াই ফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করবেন?

বর্তমানে ইন্টারনেট ছাড়া আমাদের জীবনের একটি দিনও আমরা কল্পনা করতে পারি না। আর যখন সেটা বাসা বাড়ি বা অফিসে ব্যবহারের কথা আসে তখন ওয়াইফাই রাউটারের নাম আসবে না, সেটা ভাবাই যায় না। তবে ওয়াইফাই রাউটার কেনার পর ওয়াইফাই নেটওয়ার্কে হ্যাক হওয়া থেকে বাঁচাতে যে গুরুত্বপূর্ন কাজটি আমাদের অবশ্যই করা উচিত যদিও আমরা ভুলে যাই, সেটা হচ্ছে ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করা। এজন্য আর্টিকেলটিতে আমি কিভাবে ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করবেন সেটাই আজ আপনাকে দেখাতে চলেছি।

ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন

আগেই বলে দিচ্ছি, আপনি মোবাইল বা ডেস্কটপ বা ল্যাপটপ- যে ডিভাইস ব্যবহার করুন না কেন সব গুলোতে পদ্ধতি একই।

ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য আমাদের যে কাজগুলো করতে হবে সেগুলো হলো-

  • প্রথমে আপনার ডিভাইসে ইন্সটল থাকা যেকোন ব্রাউজার ওপেন করতে হবে।
  • ব্রাউজারটির সার্চ বারে গিয়ে একটি আইপি অ্যাড্রেস টাইপ করে সার্চ করতে হবে। কি আইপি আড্রেস টাইপ করবেন, সেটা আপনার কেনা রাউটারের গায়ে থাকা স্টিকার অথবা ইউজার গাইড বইটিতে পেয়ে যাবেন অথবা আপনি CMD ব্যবহার করেও রাউটারের সঠিক আইপি অ্যাড্রেস পেয়ে যেতে পারেন। এর জন্য CMD কে “Run As Administrator” হিসেবে ওপেন করে সেখানে ‘ipconfig’ লিখে ‘Enter’ চাপলে যে লেখাগুলো আসবে সেখানের “Default Gateway” তে যে আইপি আড্রেস দেওয়া আছে সেটাই আপনার রাউটারের আইপি অ্যাড্রেস। যেমন এখানে আমার হলো ১৯২.১৬৮.০.১।
কিভাবে ওয়াই ফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করবেন?
  • তবে আপনি যদি টিপিলিংক এর ওয়াইফাই রাউটার ব্যবহার করেন তাহলে এতো ঝামেলায় না গিয়ে  tplinkwifi.net টাইপ করে সার্চ করুন।
  • আপনি একটি ওয়েবসাইটে চলে আসবেন যেখানে আপনাকে ইউজার নেইম আর পাসওয়ার্ড দিয়ে লগিন করতে বলবে।
কিভাবে ওয়াই ফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করবেন?
  • আপনি যেহেতু এখনো ওয়াইফাই রাউটারের ইউজার নেইম আর পাসওয়ার্ড পরিবর্তন করেননি তাই আপনি ডিফল্ট ইউজার নেইম ‘admin’ আর পাসওয়ার্ড ‘admin’ ব্যবহার করে লগিন করুন।
  • লগিন করার পর আপনি ওয়েবসাইটির যে ওয়েবপেজে আসবেন সেখানের বামপাশে কিছু মেনু দেখতে পাবেন।

আরও পড়ুনঃ কিভাবে ল্যাপটপকে ওয়াইফাই রাউটার হিসেবে ব্যবহার করবেন?

  • মেনুগুলো থেকে “System Tools” সিলেক্ট করলে সেখানে আরও কিছু সাবমেনু চলে আসবে। সেখান থেকে ‘Password’ লেখা সাবমেনুতে ক্লিক করুন। ক্লিক করার সাথে সাথে দেখবেন আপনার সামনে ঠিক নিচের ছবির মতো কিছু বক্স চলে আসবে।
কিভাবে ওয়াই ফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করবেন?
  • বক্সগুলোর ১ আর ২ নম্বরে আপনি ওয়েবসাইটিতে লগিন করার সময় যে ইউজার নেইম আর পাসওয়ার্ড ব্যবহার করেছিলেন সেটা দিন।
  • ৩ আর ৪ নম্বর বক্সে আপনি নতুন যে ইউজার নেইম আর পাসওয়ার্ড দিতে চান সেটা দিন।
  • ৫ নম্বর বক্সে আপনার নতুন পাসওয়ার্ডটি আবার দিয়ে ‘Save” ক্লিক করুন।
  • এরপর সাবমেনু থেকে ‘Reboot’ ক্লিক করে নিচের ছবির মতো ‘Reboot’ বাটনটিতে ক্লিক করুন।
কিভাবে ওয়াই ফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করবেন?

ব্যস! মাত্র ৩ মিনিটেই হয়ে গেলো ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন। অনেক সহজ তাই না! আশা করি ওয়াইফাই রাউটার কেনার পর এই সহজ কিন্তু খুবই গুরুত্বপূর্ন কাজটি আর কখনো করতে ভুলে যাবেন না।


আমরা এখন আর্টিকেলটির একদম শেষ প্রান্তে। আশা করি আর্টিকেলটি আপনার ভাল লেগেছে এবং আর্টিকেলটি নিয়ে আপনার কোনো মতামত থাকলে সেটা অবশ্যই কমেন্ট করে আমাদের জানিয়ে দিন। আমাদের সাপোর্ট করার জন্য আর্টিকেলটি শেয়ার করে দিন এবং আমাদের ইউটিউব চ্যানেল ‘TechJahaj‘ কে সাবস্ক্রাইব করুন। টেকজাহাজের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Featured Image Credit: Igor Nikushin via Shutterstock