কিভাবে ওয়াইফাই এর নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করবেন?

আপনি যদি ওয়াইফাই ব্যবহার করে থাকেন তাহলে নিশ্চিত থাকুন আপনার আশে পাশে এমন অনেক ডিটেকটিভ রয়েছে যারা আপনার ওয়াইফাই এর পাসওয়ার্ড যেকোন মূল্যে বের করতে চাইছে। হয়ত তারা সেটা করেও ফেলে। এজন্য তখন ওয়াইফাই এর নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করা ছাড়া আর কোনো উপায় থাকে না।

এজন্য আজকের আর্টিকেলটিতে আমি আপনাকে বলতে চলেছি কিভাবে আপনি আপনার ওয়াইফাই এর নাম আর পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন। আর এটা করতে বড়জোড় ৫ মিনিট সময় লাগবে।

ওয়াইফাই এর নাম আর পাসওয়ার্ড পরিবর্তন

ওয়াই ফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য আমাদের যে কাজগুলো করতে হবে সেগুলো হলো-

আপনি মোবাইল বা ডেস্কটপ বা ল্যাপটপ- যে ডিভাইস ব্যবহার করুন না কেন সব গুলোতে পদ্ধতি একই।

  • প্রথমে আপনার ডিভাইসে ওয়াইফাই কানেক্ট করতে হবে। কিভাবে কানেক্ট করতে হয় সেটা জানার জন্য আর্টিকেলটি পড়ুন।
  • এরপর ডিভাইসে ইন্সটল থাকা যেকোন ব্রাউজার ওপেন করতে হবে।
  • ব্রাউজারটির সার্চ বারে গিয়ে একটি আইপি অ্যাড্রেস টাইপ করে সার্চ করতে হবে। কি আইপি আড্রেস টাইপ করবেন, সেটা আপনার কেনা রাউটারটির নিচের দিকে থাকা স্টিকার অথবা ইউজার গাইড বইটিতে পেয়ে যাবেন। আপনি উইন্ডোজের CMD ব্যবহার করেও রাউটারের সঠিক আইপি অ্যাড্রেস পেয়ে যেতে পারেন। এর জন্য CMD কে “Run As Administrator” হিসেবে ওপেন করে সেখানে ‘ipconfig’ লিখে ‘Enter’ চাপলে যে লেখাগুলো আসবে সেখানের “Default Gateway” তে যে আইপি আড্রেস দেওয়া আছে সেটাই আপনার রাউটারের আইপি অ্যাড্রেস। যেমন এখানে আমার হলো ১৯২.১৬৮.০.১।
কিভাবে ওয়াই ফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করবেন?
  • তবে আপনি যদি টিপিলিংক এর ওয়াই ফাই রাউটার ব্যবহার করেন তাহলে এতো ঝামেলায় না গিয়ে  tplinkwifi.net টাইপ করে সার্চ করুন।
  • আপনি একটি ওয়েবসাইটে চলে আসবেন যেখানে আপনাকে ইউজার নেইম আর পাসওয়ার্ড দিয়ে লগিন করতে বলবে।
কিভাবে ওয়াই ফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করবেন?
  • রাউটারের ডিফল্ট ইউজার নেইম আর পাসওয়ার্ড দুটোই সাধারনত “admin” হয়ে থাকে। এটা ব্যবহার করে লগিন করুন।

তবে ওয়াইফাই রাউটার সেটাপ দেবার পরই আপনার উচিত রাউটারের ডিফল্ট ইউজার নেইম আর পাসওয়ার্ড পরিবর্তন করা। এতে ওয়াইফাই এর নিরাপত্তা বেড়ে যায়।

ওয়াইফাই এর নাম পরিবর্তন

  • লগিন হবার পর যে ওয়েবপেজটিতে আসবেন সেখানে কিছু মেনু দেখতে পাবেন। মেনু থেকে Wireless সিলেক্ট করে এর সাবমেনু Basic Settings সিলেক্ট করুন।আপনি আরেকটি নতুন ওয়েবপেজে চলে আসবেন(নিচের ছবির মতো)।
  • সেখানে আপনি দেখতে পাবেন, Wireless Network Name নামে একটি খালি ঘর রয়েছে। এই খালি ঘরে এখন আপনি যেটা দিবেন সেটাই হবে আপনার ওয়াইফাই এর নাম।
ওয়াইফাই এর নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন

ওয়াইফাই এর পাসওয়ার্ড পরিবর্তন

  • এবার আবার মেনু থেকে Wireless সিলেক্ট করে এর সাবমেনু Wireless Security সিলেক্ট করুন। আপনি আরেকটি নতুন ওয়েবপেজে চলে আসবেন।
  • সেখান থেকে WPA/WPA2 – Personal(Recommended) এ টিকচিহ্ন দিয়ে নিচের ছবির মতো সবকিছু সিলেক্ট করবেন।
ওয়াইফাই এর নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন
  • এরপর Wireless Password এর খালিঘরে আপনি যে পাসওয়ার্ড দিতে চান সেটা দিয়ে দিবেন। তবে পাসওয়ার্ডটিকে অবশ্যই কমপক্ষে ৮ থেকে সর্বোচ্চ ৬৪ ক্যারেক্টারের মধ্যে হতে হবে।

ব্যস! হয়ে গেল ৫ মিনিটের মধ্যেই ওয়াইফাই এর নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন। আশা করি আর্টিকেলটি আপনাদের ভাল লেগেছে।


আমরা এখন আর্টিকেলটির একদম শেষ প্রান্তে। আর্টিকেলটি নিয়ে আপনার কোনো মতামত থাকলে সেটা অবশ্যই কমেন্ট করে আমাদের জানিয়ে দিন। আমাদের সাপোর্ট করার জন্য আর্টিকেলটি শেয়ার করে দিন এবং আমাদের ইউটিউব চ্যানেল ‘TechJahaj‘ কে সাবস্ক্রাইব করুন। টেকজাহাজের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Featured Image Credit: Illus_man via Shutterstock