অ্যান্ড্রয়েড ১১ – মেমোরি স্টোরেজে থাকছে এক্সট্রা প্রাইভেসি

অ্যান্ড্রয়েড

আমাদের মেমোরি স্টোরেজে অনেক ধরনের গুরুত্বপূর্ন এবং ব্যক্তিগত ডেটা থাকে। আমরা কেউই চাই না কোনো কারন ছাড়াই কোনো অ্যাপ আমাদের এই ডেটাগুলো ব্যবহার করুক। কিন্তু পূর্বের অ্যান্ড্রয়েড ভার্সনগুলোতে একটি অ্যাপ ভিতরে ভিতরে কি কি ধরনের ডেটা অ্যাক্সেস পারমিশন ব্যবহার করে আমাদের ডেটা চুরি করছে সেটা আমরা জানতেই পারতাম না। এই সমস্যা সমাধানে অ্যান্ড্রয়েডের পরবর্তী ভার্সনগুলোতে নিয়ে আসা হলো ইউজার পারমিশন গ্রান্ট। ফলে একজন অ্যান্ড্রয়েড ব্যবহারকারী নিজেই ঠিক করে দিতে পারে কোন অ্যাপ কোন ধরনের ডেটা অ্যাক্সেস করার পারমিশন পাবে।

তবে মেমোরি স্টোরেজ পারমিশনের ক্ষেত্রে দেখা গেছে, ডেভেলোপাররা স্টোরেজ পারমিশন নিয়ে ইন্টারন্যাল এবং এক্সটারন্যাল মেমোরি স্টোরেজকে সম্পূর্ন ব্যবহার করতে পারে। কিন্তু ডেভেলোপারের সেই অ্যাপটিকে চালানোর জন্য হয়ত সম্পূর্ন ইন্টারন্যাল এবং এক্সটারন্যাল মেমোরি স্টোরেজের দরকার নেই। এজন্য অ্যান্ড্রয়েড ১০ এ নিয়ে আসা হয়েছে নতুন টাইপের মেমোরি স্টোরেজ পারমিশন অ্যাক্সেস সিস্টেম। এটাকে ‘Scoped Storage‘ বলা হয়েছে। ফলে একজন ইউজার নিজেই ম্যানেজ করতে পারবে কোন অ্যাপ মেমোরি স্টোরেজের কোন অংশ ব্যবহার করতে পারবে।

কিন্তু যেসকল অ্যাপ অ্যান্ড্রয়েড ১০ ভার্সনের জন্য তৈরী করা হয়েছে সেইসকল অ্যাপকে নতুন ‘Scoped Storage’ ব্যবহার করার জন্য বললেও আবশ্যিক করা হয়নি। তবে অ্যান্ড্রয়েড ১১ ভার্সনের জন্য তৈরী করা সকল অ্যাপে এটা ব্যবহার না হলে অ্যাপ প্লেস্টোরে পাবলিশ হবে না। সেই সাথে ‘Scoped Storage’ এ আরও নতুন কিছু পরিবর্তন এনে মেমোরি স্টোরেজের প্রাইভেসি অনেকগুন বাড়ানো হয়েছে।

অ্যান্ড্রয়েড

তাছাড়া গুগল ২০১৯ সালেই যেসব ডেভেলোপারদের অ্যাপ মোবাইলের সম্পূর্ন মেমোরি স্টোরেজ ব্যবহার করছিল, তাদেরকে একটি ফরম পূরন করার জন্য বলেছে যেখানে কেন তাদের অ্যাপ সম্পূর্ন মেমোরি স্টোরেজ ব্যবহার করছে সেটার ব্যাখ্যা দিতে হবে। যেসকল অ্যাপ এই ব্যাখ্যা না দিবে তাদের অ্যাপ প্লেস্টোর থেকে ব্যান করা হবে। তবে মহামারি করোনাভাইরাসের কারনে স্থগিত থাকলেও আগামী নভেম্বর,২০২১ থেকে এটা আবার কার্যকর হবে এবং ডেভেলোপাররা জানতে পারবে তাদের অ্যাপ প্লেস্টোরে থাকবে কি থাকবে না।


আর্টিকেলটি সম্পর্কে আপনার মতামত নিচে কমেন্ট করুন। বন্ধুদের সাথে শেয়ার করুন এবং সোশ্যাল প্লাটফর্মে আমাদের ফলো করুন। টেকজাহাজের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ 😊।

টেকজাহাজ স্টাফ
টেকজাহাজ মডার্ন প্রযুক্তিকে বাংলায় অনুসন্ধান করে। অ্যান্ড্রয়েড, উইন্ডোজ, টেকনিউজ, প্রযুক্তি ব্যাখ্যা, টিউটোরিয়াল, টিপস ইত্যাদি আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন।