কিভাবে সকল অ্যাপে ডার্কমুড এনাবল করবেন?[অ্যান্ড্রয়েড ১০]

android dark mood techjahaj

২০১৯ সাল থেকে এখনও ডার্কমুড ব্যবহার করার ট্রেন্ড চলছে। ইতিমধ্যে অ্যান্ড্রয়েড ১০ সহ অনেক অ্যাপে আমরা ডার্কমুড ব্যবহার করার অপশন পেয়েছি। তারপরও কিছু অ্যাপে এখনও অফিসিয়ালভাবে আমরা ডার্কমুড ব্যবহার করতে পারছি না। এদের মধ্যে ফেসবুক অন্যতম। তবে অ্যান্ড্রয়েডের একটি গোপন অপশন ব্যবহার করেই আমরা যেকোন অ্যাপে ডার্কমুড ব্যবহার করতে পারি। আর্টিকেলটিতে আমরা সেটিই এখন জানতে চলেছি।

সকল অ্যাপে ডার্কমুড এনাবল

আগেই বলে রাখা ভাল, এই অপশনটির সাহায্যে আমরা মূলত জোরপূর্বক সকল অ্যাপে ডার্কমুড এনাবল করবো। তাই সকল অ্যাপেই যে এটা অপটিমাইজ হবে এমনটা ভাবা মোটেও উচিত হবে না। এবার অপশনটি এনাবল করা যাক-

ডার্কমুড এনাবল
সেটিংস থেকে সার্চ করে Override force-Dark এনাবল
  • প্রথমেই আমাদেরকে অ্যান্ড্রয়েডের ডেভেলপার অপশনটি অন করতে হবে।
  • এরপর ডেভেলপার অপশনে গিয়ে সেখান থেকে “Override force-dark” অপশনটি খুঁজে বের করে এনাবল করে দিতে হবে। কিছু কিছু কােম্পানির স্মার্টফোনে এটা “Force Dark mode” নামেও থাকে।
  • এরপর স্মার্টফোনটি রিস্টার্ট দিন ।

ব্যস! হয়ে গেল কাজ। এখন যে অ্যাপগুলোতে ডার্কমুড ছিল না সেগুলো ওপেন করলে দেখবেন ডার্কমুড এনাবল হয়ে গেছে। কিন্তু অ্যাপটি যদি ডার্কমুডের সা্থে অপটিমাইজ না হয় তাহলে অ্যাপটির অফিসিয়ালি ডার্কমুড আসার জন্য অপেক্ষা করুন। বর্তমানে প্রত্যেকটি অ্যাপের ডেভলপার ডার্কমুড এনাবল করা নিয়ে কাজ করছে। তাই বেশিদিন সম্ভবত অপেক্ষা করতে হবে না।

enable dark mood for all app
ফেসবুকে ডার্কমুড

অপশনটি বন্ধ করার জন্য পুনরায় অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশনে গিয়ে “Override force-dark” অথবা “Force Dark mode” অপশনটি ডিসেবল করে দিন এবং স্মার্টফোনটি রিস্টার্ট দিন।


আর্টিকেলটি সম্পর্কে আপনার মতামত নিচে কমেন্ট করুন। বন্ধুদের সাথে আর্টিকেলটি শেয়ার করুন এবং সোশ্যাল প্লাটফর্মে আমাদের ফলো করুন। টেকজাহাজের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ 😊।

খুব ছোটবেলা থেকেই বিভিন্ন ইলেক্ট্রিক যন্ত্রপাতি খুটিয়ে দেখার শখ ছিল। এর জন্য অনেক বকাও খেয়েছি কিন্তু খুটিয়ে দেখার আনন্দের কাছে এটা কিছুই ছিল না। এভাবে আস্তে আস্তে টেকনোলজির সাথে খুব ভাল একটা সম্পর্ক গড়ে উঠে আর এই সম্পর্ক থেকে যা পেয়েছি, সেটা দিয়েই পূর্ণ করতে চলেছি টেকজাহাজকে। আশা করি আপনি আমার পাশে থাকবেন।