ডিসপ্লের মধ্যেই সেলফি ক্যামেরার পেটেন্ট নিল শাওমি

ডিসপ্লের মধ্যেই সেলফি ক্যামেরার পেটেন্ট নিল শাওমি

যতই দিন যাচ্ছে স্মার্টফোনের জন্য ততই নতুন নতুন প্রযুক্তির উদ্ভাবন হচ্ছে। তবে গত দুই বছরে স্মার্টফোনের জন্য যে পরিমান নতুন প্রযুক্তির দেখা মিলেছে তা আসলেই সবার জন্য ছিল কল্পনীয়। বেজেল থেকে শুরু করে একে একে নচ, ডিসপ্লের মধ্যে ফিঙ্গারপ্রিন্ট,নচ লুকানোর প্রযুক্তিসহ আরও অনেক কিছুই গত দুই বছরে দেখেছে ব্যবহারকারীরা।

এবার ডিসপ্লের মধ্যেই সেলফি ক্যামেরার পেটেন্ট নিল চীনা স্মার্টফোন নির্মাতা ব্র্যান্ড শাওমি।  শাওমি এই পেটেন্ট পাওয়ার জন্য গত বছরের নভেম্বরে আবেদন করেছিল। তবে কিছু ব্রান্ড শাওমির আগেই এই প্রযুক্তির পেটেন্ট করে ফেলেছে। তারপরও বিশেষজ্ঞরা বলেছে, এই পেটেন্ট করার কারনে শাওমি তাদের  স্মার্টফোন উদ্ভাবনে অনেক এগিয়ে যাবে, আর আমরা সবাই জানি শাওমি বছরে কি রকম স্মার্টফোন বাজারে নিয়ে আসে।

ডিসপ্লের মধ্যেই সেলফি ক্যামেরার পেটেন্ট নিল শাওমি

ইতিমধ্যে শাওমির পেটেন্টের ডায়াগ্রামটি অনলাইনে ফাঁস হয় এবং সেখান থেকে দেখা যায়,  ডিসপ্লের উপরের দিকে স্ক্রিনের নিচে লাইট সেন্সরের ঠিক নিচেই থাকবে এই ক্যামেরা। আরও জানা যায়, ওই মূল ডিসপ্লের উপরে একটি সেকেন্ডারি ডিসপ্লে রয়েছে। তবে পুরো বিষয়টি এখনো অস্পষ্ট থাকায় বিষয়টিকে সঠিকভাবে ব্যাখ্যা করা মুশকিল বলে জানা যাচ্ছে।

এই প্রযুক্তি শাওমির পরবর্তী স্মার্টফোনগুলোতে দেখা যেতে পারে তবে সেটা কবে এবং কোন ডিভাইসে দেখা যাবে সেটা এখনও জানা যায়নি। তা জানতে আমাদের কিছু সময় অপেক্ষা করতে হবে।  তবে এমন গুঞ্জন শোনা যাচ্ছে যে, চলতি বছরেই ডিসপ্লেতে ক্যামেরা একটা ট্রেন্ড দাঁড়িয়ে যেতে পারে।

সূত্রঃ গিজমোচায়না