স্যামসাং Exynos চিপ ব্যবহার হবে শাওমি, অপ্পো এবং ভিভো স্মার্টফোনে!

exynos use in xiaomi techjahaj

এতদিন চাইনিজ স্মার্টফোন ব্রান্ডগুলো শুধু কোয়ালকম এবং মিডিয়াটেকের প্রসেসরগুলোই ব্যবহার করতো। কিন্তু আগামী বছর থেকে এটার পরিবর্তন হচ্ছে। কেননা আগামী বছর থেকে কোয়ালকম এবং মিডিয়াটেকের প্রসেসরের সাথে এবার স্যামসাং এর Exynos চিপও ব্যবহার হবে শাওমি, অপ্পো এবং ভিভো স্মার্টফোনে।

স্যামসাং এর প্রসেসরগুলো কোয়ালকম এবং মিডিয়াটেকের প্রসেসর থেকে কোন অংশে কম নয়। কিন্তু গত ৪জি যুগে, বিভিন্ন কারনে চাইনিজ স্মার্টফোন ব্রান্ডগুলো স্যামসাং এর প্রসেসর ব্যবহার করতে পারেনি। কিন্তু বর্তমান ৫জি যুগে, স্মার্টফোনের প্রসেসর দিনকে দিন খুবই গুরুত্বপূর্ন হচ্ছে। তাই গত বছর একমাত্র ভিভো স্যামসাং এর সাথে মিলে একটি কাস্টম ৫জি প্রসেসর লঞ্চ করেছিল যেটার নাম ছিল Exynos 980

তবে খুব শীঘ্রই স্যামসাং Exynos 1080 প্রসেসরটি লঞ্চ করতে যাচ্ছে। শোনা যাচ্ছে, প্রসেসেরটিতে ব্যবহার করা হবে-

  • ৫ ন্যানোমিটার আর্কিটেকচার নোড
  • চারটি Cortex-A78 এর বড় কোর
  • চারটি Cortex-A78 এর ছোট কোর
  • জিপিউ হিসেবে Mali-G78
exynos
আনটুটু বেঞ্চমার্কের স্কোর

পারফমেন্সের দিক থেকে আনটুটু বেঞ্চমার্কের স্কোর ৬৯৩৬০০, সিপিউ স্কোর ১৮১০৯৯ এবং জিডিউ স্কোর ২৯৭৬৭৬। ফলে পারফরমেন্সের দিকে থেকে Exynos 1080 প্রসেসরটি Snapdragon 865 এবং Snapdragon 865 Plus কে ছাড়িয়ে গেছে। ফলে এটি হবে পৃথিবীর প্রথম ৫ ন্যামোমিটারের A78 ফ্লাগশিপ প্রসেসর।

আগামী বছর থেকে স্যামসাং এর LSI ডিভিশন Exynos প্রসেসরকে শাওমি, অপ্পো এবং ভিভোকে সাপ্লাই দিবে কিন্তু ঠিক কোন মডেলের সেটা এখনও জানা যায়নি। তবে এটা আমরা বলতেই পারি, ২০২১ সাল থেকে স্মার্টফোনের প্রসেসর মার্কেটে কোয়ালকম, মিডিয়াটেক এবং স্যামসাং এর মধ্যে তুমুল প্রতিযোগিতা হতে যাচ্ছে।


নিউজটি সম্পর্কে আপনার মতামত নিচে কমেন্ট করুন। বন্ধুদের সাথে নিউজটি শেয়ার করুন এবং সোশ্যাল প্লাটফর্মে আমাদের ফলো করুন। টেকজাহাজের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ 😊।

সাগর মজুমদার
খুব ছোটবেলা থেকেই বিভিন্ন ইলেক্ট্রিক যন্ত্রপাতি খুটিয়ে দেখার শখ ছিল। এর জন্য অনেক বকাও খেয়েছি কিন্তু খুটিয়ে দেখার আনন্দের কাছে এটা কিছুই ছিল না। এভাবে আস্তে আস্তে টেকনোলজির সাথে খুব ভাল একটা সম্পর্ক গড়ে উঠে আর এই সম্পর্ক থেকে যা পেয়েছি, সেটা দিয়েই পূর্ণ করতে চলেছি টেকজাহাজকে। আশা করি আপনি আমার পাশে থাকবেন।