৫০০ মিলিয়ন ফেসবুক ব্যবহারকারীর ডেটা লিক হয়েছে!

ফেসবুক

মাঝে মাঝেই ফেসবুকের ডেটা লিক হতে আমরা দেখেছি। তবে ২০১৮ থেকে ২০১৯ সালে বহুলচর্চিত ক্যামব্রিজ অ্যানালাইটিক ডেটা কলংকের পর ব্যবহারকারীরা ফেসবুককে টাটা গুডবাই করা শুরু করলে কর্তৃপক্ষ তাদের সম্পূর্ন সিস্টেমকে প্রাইভেসি নির্ভর করে তোলে। কিন্তু তারপরও ডেটা লিক থামছেই না। এবার ৫০০ মিলিয়ন ব্যবহারকারীর ডেটা লিক হয়েছে তাও আবার টেলিগ্রাম ইন্সট্যান্ট মেসেজিং প্লাটফর্মে।

ফেসবুক ব্যবহারকারীর ডেটা লিক

অ্যালন গাল নামের একজন সাইবার সিকিউরিটি রিসার্চার টুইটারে টুইট করে জানিয়েছে, সারা পৃথিবীর ৫৩০ মিলিয়ন ফেসবুক ব্যবহারকারীর ফোন নাম্বার টেলিগ্রামে বিক্রি হচ্ছে। একজন হ্যাকার টেলিগ্রামের একটি বটের মাধ্যমে প্রতি ২০ ডলার মূল্যে একটি করে নাম্বার বিক্রি করছে।

ফেসবুক
ফেসবুক

অ্যালন গালের শেয়ার করা ছবি থেকে দেখা যায়, যুক্তরাষ্ট্র(৩২ মিলিয়নের বেশি) এবং ভারতের( ৬ মিলিয়নের বেশি) ব্যবহারকারীদের নাম্বার সব থেকে বেশি লিক হয়েছে। আর বাংলাদেশে ৩ মিলিয়নের বেশি ব্যবহারকারীদের নাম্বার লিক হয়েছে। অ্যালন গাল সবাইকে অচেনা নাম্বার থেকে আসা কলগুলোর ক্ষেত্রে সচেতন হতে বলেন কেননা দূর্বত্তরা কল করে বিভিন্নভাবে প্রতারনা বিশেষ করে ফাইন্যান্সিয়াল তথ্য যেমন ব্যাংক অ্যাকাউন্ট বা মোবাইল ব্যাংকিং সার্ভিসগুলোর তথ্য জানার চেষ্টা করবে।

ব্যবহারকারীদের নাম্বারগুলো মূলত ২০১৯ সালে ফেসবুকে থাকা এক ত্রুটির কারনে লিক হয়েছে। কর্তৃপক্ষ দাবী করেছে, তারা ২০১৯ সালের আগষ্ট মাসেই এই ত্রুটিটি সমাধান করে ফেলেছে্। তাই লিক হওয়া নাম্বারগুলো মূলত ২০১৯ সালের আগষ্ট মাসের আগের ব্যবহারকারীদের নাম্বার। যেহেতু আমরা নিজেদের নাম্বার সহজে পরিবর্তন করতে পারি না তাই অবশ্যই এটি আমাদের জন্য বিশেষ করে পুরাতন ব্যবহারকারীদের জন্য একটি চিন্তার বিষয়। এদিকে টেলিগ্রাম এবিষযে কোনো পদক্ষেপ বা কোনো মতামত প্রকাশ করেনি।


নিউজটি সম্পর্কে আপনার মতামত নিচে কমেন্ট করুন। বন্ধুদের সাথে নিউজটি শেয়ার করুন এবং সোশ্যাল প্লাটফর্মে আমাদের ফলো করুন। টেকজাহাজের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ 😊।

টেকজাহাজ স্টাফ
টেকজাহাজ মডার্ন প্রযুক্তিকে বাংলায় অনুসন্ধান করে। অ্যান্ড্রয়েড, উইন্ডোজ, টেকনিউজ, প্রযুক্তি ব্যাখ্যা, টিউটোরিয়াল, টিপস ইত্যাদি আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন।