NewPipe- ইউটিউব ভিডিও ডাউনলোড অ্যাপ

একটি লাইটওয়েট ইউটিউব অলটারনেটিভ অ্যাপ

Newpipe ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য একটি অসাধারন লাইটওয়েট অ্যান্ড্রয়েড অ্যাপ। যাদের মোবাইলটি লো কনফিগারেশনের, তাদের জন্য এটি একটি পারফেক্ট অনটারনেটিভ ইউটিউব অ্যাপ। কেননা অ্যাপটি গুগল প্লে সার্ভিস ব্যবহার না করে, ইউটিউবের মোবাইল ব্রাউজার ভার্সনটি অ্যাপের মাধ্যমে কাজ করে।

এখন আপনার মনে স্বভাতই প্রশ্ন জাগবে, ইউটিউবের ব্রাউজার ভার্সনই যখন দেখাবে, তাহলে অ্যাপটি ব্যবহার করার কি দরকার?

দরকার এই কারনে যে, আপনি ব্রাউজার ভার্সন ব্যবহার করার সাথে সাথে অ্যাপটিতে কিছু পাওয়ারফুল ফিচার পাবেন।

ফিচার

  • ইউটিউবকে ডার্ক মুডে ব্যবহার করতে পারব।
  • যেকোন ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারব(অবশ্যই অডিও আর ভিডিও আকারে এবং ডাউনলোড ভিডিওগুলো আমরা গ্যালারিতেও দেখতে পাব।
  •  ইউটিউবের ভিডিও গানগুলোকে ব্যাকরাউন্ডে অডিও আকারে প্লে করতে পারব।
  • ইউটিউবের ভিডিওগুলোকে পপআপ আকারেও প্লে করতে পারব।

আমরা হয়ত অনেকেই এই ফিচারগুলোকে ব্যবহার করার জন্য ভিন্ন ভিন্ন অ্যাপ ব্যবহার করে থাকি। কিন্তু একটি মাত্র অ্যাপে এই ফিচারগুলো থাকার কারনে নিঃসন্দেহে এই অ্যাপটিকে ইউটিউবের জন্য অসাধারন একটি অ্যান্ড্রয়েড অ্যাপ বলা যায়।

ডার্ক মুড

অ্যাপটিকে ওপেন করলে ইউটিউবকে আমরা অটো ডার্ক মুডে পেয়ে যাব।

ইউটিউব ভিডিও ডাউনলোড

আমরা যে ভিডিওটি ডাউনলোড করতে চাই সেটাকে প্রথমে সিলেক্ট করে ওপেন করতে হবে। ওপেন করার পর আমরা ভিডিওটির নিচে ডাউনলোড করার চিহ্ন দেখতে পারব। সেখানে ক্লিক করলে আমরা একটি বক্স পাব যেখানে –

  • আমরা যে ভিডিওটি ডাউনলোড করতে চাই সেটার নাম পরিবর্তন করে দিতে পারব।
  • ভিডিওটি  অডিও না ভিডিও আকারে ডাউনলোড করব তা সিলেক্ট করে দিতে পারব।
  • ভিডিওটি কোন ফরম্যাটে ডাউনলোড করতে চাই সেটা সিলেক্ট করে দিতে পারব।

এগুলো সিলেক্ট করার পর বক্সটির উপরে থাকা “OK” তে ক্লিক করলেই আমরা ভিডিওটিকে ডাউনলোড করতে পারব এবং সেটাকে আমরা আমাদের গ্যালারীতেও  দেখতে পাব।

ইউটিউবের জন্য অসাধারন একটি অ্যান্ড্রয়েড অ্যাপ

ভিডিওকে ব্যাকরাউন্ডে প্লে করার উপায়ঃ 

ইউটিউব ভিডিওকে ব্যাকরাউন্ডে প্লে করার জন্য ভিডিওটি ওপেন করার পর আমরা ভিডিওটির নিচে ব্যাকরাউন্ডে প্লে করার অপশন দেখতে পাব। সেখানে একবার ক্লিক করলেই ভিডিওটি ব্যাকরাউন্ডে প্লে হতে থাকবে। এমনকি আমরা আমাদের মোবাইলের ডিসপ্লে অফ করে দিলেও ভিডিওটি ব্যাকরাউন্ডে চলতে থাকবে।

ভিডিওকে পপআপ আকারে প্লে করার উপায়ঃ

ভিডিওটি ওপেন করার পর আমরা ভিডিওটির নিচে পপআপ আকারে প্লে করার অপশন দেখতে পারব। সেখানে ক্লিক করলেই ভিডিওটি পপআপ আকারে চলতে থাকবে। আমরা ভিডিওটির পপআপ সাইজকেও আমাদের সুবিধামতো বাড়িয়ে কমিয়ে নিতে পারি।

Newpipe ডাউনলোড এবং ইনস্টল

অ্যাপটি যেহেতু আমরা গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করিনি, তাই অ্যাপটিকে ইনস্টল করার জন্য আমাদেরকে সেটিংস থেকে “Unknown Source” এনাবল করে দিতে হবে।


Newpipe অ্যাপটি কেমন লেগেছে সেটা অবশ্যই কমেন্ট করে আমাদের জানিয়ে দিন। এরকম আরও অ্যাপ সম্পর্কে জানার জন্য এখানে ক্লিক করুন। আমাদের সাপোর্ট করার জন্য আর্টিকেলটি শেয়ার করে দিন এবং আমাদের ইউটিউব চ্যানেল ‘TechJahaj‘ কে সাবস্ক্রাইব করুন। টেকজাহাজের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।