কিভাবে কাউকে ওয়াইফাই ইন্টারনেট থেকে ব্লক করবেন?

বিভিন্ন কারনে আমরা মাঝে মাঝেই চাই, আমাদের ওয়াইফাই ইন্টারনেট যেন কিছু নির্দিষ্ট ব্যক্তি ব্যবহার করতে না পারে। এজন্য হয়ত আমরা ওয়াইফাই নেটওয়ার্কের নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করি। কিন্তু আর্টিকেলটিতে শেয়ার করা টিপসটি ব্যবহার করলে ঐ ব্যক্তি আপনার ওয়াইফাই এর নাম ও পাসওয়ার্ড জানলেও ইন্টারনেট ব্যবহার করতে পারবে না। অর্থাৎ সম্পূর্নভাবে ওয়াইফাই ইন্টারনেট থেকে ব্লক হয়ে থাকবে। টিপসটি দারুন না!!

টিপসটি আমি টিপিলিংক রাউটার ব্যবহার করে দেখাবো। অন্যসব রাউটারের ইন্টারফেস আলাদা হলেও সেটিংসগুলো প্রায় একরকম হবে। মোবাইল এবং কম্পিউটারে নিয়ম একই। তবে মোবাইল ব্যবহারকারীদের জন্য আরেকটি খুবই সহজ পদ্ধতি দেখাবো।

প্রথমে যা অবশ্যই করতে হবে

কম্পিউটারের সাহায্যে

প্রথমেই আমাদেরকে ওয়াই ফাই কন্ট্রোল করার ওয়েবসাইটিতে যেতে হবে। কিভাবে যেতে হয় সেটা আশা করি রাউটারের ডিফল্ট পাসওয়ার্ড পরিবর্তন করতে গিয়ে জেনে নিয়েছেন। এবার নিচের কাজগুলো একে একে করুনঃ-

ম্যাক অ্যাড্রেস নেওয়া

উপরের রেফার করা আর্টিকেল থেকে আশা করি কিভাবে বিভিন্ন ডিভাইসের ম্যাক অ্যাড্রেস বের করেছেন সেটা জেনে নিয়েছেন। এখন হয়ত বলবেন, যাকে ব্লক করতে চাই তার ডিভাইসের ম্যাক অ্যাড্রেস যদি কোনোভাবে না নিতে পারি তাহলে কি হবে? কোনো চিন্তা নাই।টেকজাহাজ আছেতো!!

dhcp client list techjahaj.com
DHCP clients List

আপনি DHCP মেনুর DHCP Clients List সাবমেনুতে ক্লিক করলে আপনার রাউটারের সাথে ক্যাবল ও ওয়্যারলেসের সাহায্যে যতগুলো ডিভাইস কানেক্ট আছে সেগুলোর লিস্ট দেখতে পাবেন। এখান থেকে আপনার ডিভাইসগুলোর ম্যাক আড্রেস অবশ্যই আপনি চিহ্নিত করতে পারবেন সাথে যাকে ব্লক করতে চান সেই ডিভাইসের ম্যাক অ্যাড্রেসও জানতে পারবেন। খুব সিম্পল, তাইনা!

ওয়াইফাই ইন্টারনেট থেকে ব্লক

এবার আমরা মূল কাজটা করবো। এরজন্য Wireless মেনুর Wireless Mac Filter সাবমেনুতে আসবেন। এখানে Enable করার অপশন পাবেন। আপাতত Enable না করে এর নিচে থাকা দুটো অপশন দেখুন। কোনটা সিলেক্ট করবেন? ভয় নেই, টেকজাহাজ আছেতো! এই দুটো অপশন খুবই কাজের। এই অপশন দুটি দ্বারা আপনি দুইভাবে যেকাউকে ব্লক করতে পারবেন।

ওয়াইফাই ইন্টারনেট থেকে ব্লক
ওয়্যারলেস ম্যাক ফিল্টার
  • কিছু নির্দিষ্ট মানুষকে ব্লক করে পৃথিবীর বাকী মানুষগুলোকে আজ বা ভবিষ্যতের যেকোন সময় ওয়াইফাই ব্যবহার করার পারমিশন দিতে চাইলে Deny অপশনটি সিলেক্ট করুন।
  • বিপরীতভাবে পৃথিবীর সকল মানুষকে ব্লক করে কিছু নির্দিষ্ট মানুষকে ওয়াইফাই ব্যবহার করার পারমিশন দিতে চাইলে Allow অপশনটি সিলেক্ট করুন।

এবার একটু ভেবে নিন, আপনি কোনটা করতে চান? সিদ্ধান্ত সম্পূর্ন আপনার উপর।

এবার আপনার সিলেক্ট করা অপশন অনুযায়ী কারা ব্লক থাকবে বা শুধুমাত্র কারা ওয়াইফাই ব্যবহার করতে পারবে তাদের লিস্ট বানাতে হবে। এর জন্য নিচে থাকা Add New ক্লিক করুন। এরপর যে ওয়েবপেজ আসবে সেখানে থাকা ফরমটির প্রথম ঘরে ডিভাইসের ম্যাক অ্যাড্রেস, দ্বিতীয় ঘরে ডিভাইসটিকে সহজে চিহ্নিত করার জন্য একটু বর্ননা আর তৃতীয় ঘরে Enable সিলেক্ট করে Save করুন।সবকিছু করা হয়ে গেলে এবার প্রথমে যেটা আমরা করি নাই, সেই Wireless Mac Filter কে Enable করে দিবো । ব্যস! কাজ শেষ।

Deny সিলেক্ট করে যাদের অ্যাড করবেন সবাই ব্লক থাকবে আর Allow সিলেক্ট করে যাদের অ্যাড করবেন শুধুমাত্র তারাই ইন্টারনেট ব্যবহার করতে পারবে।

মোবাইলের সাহায্যে

কম্পিউটারে যেভাবে করেছি সেভাবেই আমরা মোবাইলেও করতে পারবো। তবে এর থেকে খুবই সহজ একটি উপায় আছে। সেটা হলো আপনি যে রাউটার ব্যবহার করছেন সেটার অ্যাপ ব্যবহার করা। আমি টিপি-লিংক এর অ্যাপটি ইনস্টল করেছি।

  • ইনস্টল করার পর আপনাকে sign up করতে হবে। এরপর লগিন করলেই রাউটার চলে আসবে।
  • এরপর রাউটারের ইউজার নেইম আর পাসওয়ার্ড ব্যবহার করে লগিন করলেই রাউটারের হোমপেজে চলে আসবেন।
ওয়াইফাই ইন্টারনেট থেকে ব্লক
টিপি-লিংক মোবাইল অ্যাপ
  • হোমপেজ থেকে Clients ক্লিক করুন। সকল কানেক্টটেড ডিভাইস দেখতে পাবেন।
  • এরপর যেটাকে ব্লক করতে চান সেটাকে সিলেক্ট করলেই নিচে ব্লক লেখা আসবে। জাস্ট ব্লক করুন আর কাজ শেষ করুন। পুরাই ইজি!

যারা অন্য রাউটার ব্যবহার করছেন তাদেরকে এই অপশনগুলো একটু খুঁজে বের করতে হবে। এই সুবাদে অ্যাপটির সকল আপশনগুলোও একটু দেখে নিলেন, মন্দ না কিন্তু।


আমরা এখন আর্টিকেলটির একদম শেষ প্রান্তে। ওয়াইফাই রাউটারের সকল আর্টিকেলের জন্য সিরিজটি দেখুন। আর্টিকেলটি সম্পর্কে আপনাদের কোনো মতামত থাকলে সেটা অবশ্যই কমেন্ট করে আমাদের জানিয়ে দিন। আমাদের সাপোর্ট করার জন্য আর্টিকেলটি শেয়ার করে দিন এবং আমাদের ইউটিউব চ্যানেল ‘TechJahaj‘ কে সাবস্ক্রাইব করুন। টেকজাহাজের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।