কিভাবে সম্পূর্ন কম্পিউটার এক ক্লিকেই রিফ্রেশ করবেন?

সম্পূর্ন কম্পিউটার এক ক্লিকেই রিফ্রেশ

আমরা সবাই আমাদের কম্পিউটার অন করে প্রথমেই যে কাজটি সাধারনত করে থাকি সেটা হল মাউসের রাইট বাটনে ক্লিক করে রিফ্রেশ। এই কাজটা আমরা প্রায় অনেকক্ষন ধরে বারবার করে থাকি কিন্তু এটা বারবার করলেও আমরা কম্পিউটার সম্পূর্নভাবে রিফ্রেশ করতে পারি না। আর এটা বারবার করতে গিয়ে যেমনি বিরক্তি লাগে তেমনি আমাদের হাতও ব্যথা হয়ে যায়।

তবে আমরা একটু বুদ্ধি খাটিয়ে সম্পূর্ন কম্পিউটার মাত্র এক ক্লিকেই রিফ্রেশ করতে পারি। এতে যেরকম বিরক্ত ধরবে না তেমন আমাদের হাতও ভাল থাকবে।

সম্পূর্ন কম্পিউটার এক ক্লিকেই রিফ্রেশ

সম্পূর্ন কম্পিউটারকে রিফ্রেশ করার জন্য আমাদের একটি সফটওয়্যারের দরকার পড়বে। সফটওয়্যারটির সাইজ মাত্র ১ কিবি।

আমরা ইচ্ছে করলে এই সফটওয়্যারটি নিজেরাই তৈরি করে নিতে পারি। তৈরি করার জন্য আমাদের কম্পিউটার থেকে একটি নোটপ্যাড ওপেন করতে হবে। নোডপ্যাড ওপেন করে নিচের ছবির মতো ঠিক এভাবে লিখতে হবে।

সম্পূর্ন কম্পিউটার এক ক্লিকেই রিফ্রেশ

তারপর file থেকে save as এ ক্লিক করে Refresh বা All Refresh  বা নিজের ইচ্ছে মতো একটা নাম লিখে .bat দিয়ে save as type থেকে All files সিলেক্ট করে সেভ করতে হবে। তাহলেই তৈরি হবে যাবে সম্পূর্ন কম্পিউটারকে এক ক্লিকে রিফ্রেশ করার সফটওয়্যার।

সম্পূর্ন কম্পিউটার এক ক্লিকেই রিফ্রেশ

আমরা এখন আর্টিকেলটির একদম শেষ প্রান্তে। আর্টিকেলটি নিয়ে আপনার কোনো মতামত থাকলে সেটা অবশ্যই কমেন্ট করে আমাদের জানিয়ে দিন। আমাদের সাপোর্ট করার জন্য আর্টিকেলটি শেয়ার করে দিন এবং আমাদের ইউটিউব চ্যানেল ‘TechJahaj‘ কে সাবস্ক্রাইব করুন। টেকজাহাজের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।