আইপি ও ম্যাক অ্যাড্রেস জানুন [কম্পিউটার / মোবাইল]

আইপি ও ম্যাক অ্যাড্রেস

বিভিন্ন কাজে আমাদের মোবাইল বা কম্পিউটারের আইপি ও ম্যাক অ্যাড্রেস জানার প্রয়োজন হয়। এজন্য আর্টিকেলটিতে কিভাবে কম্পিউটার এবং মোবাইলের আইপি ও ম্যাক অ্যাড্রেস জানা যায় সেটাই শেয়ার করা হয়েছে।

ইন্টারনেটের সাথে কানেক্ট না থাকলে আপনি মোবাইল বা কম্পিউটার কোনোটাতেই আইপি এবং ম্যাক অ্যাড্রেস দেখতে পাবেন না।

উইন্ডোজ কম্পিউটার

  • প্রথমে আপনাকে উইন্ডোজের Start এ ক্লিক করে Search বারে CMD লিখে সার্চ করতে হবে এবং CMD কে “Run As Administrator” হিসেবে ওপেন করতে হবে।
আইপি ও ম্যাক অ্যাড্রেস
উইন্ডোজ কম্পিউটারে CMD ওপেন করা
  • CMD ওপেন হবার পর সেখানে ipconfig/all লিখে কি-বোর্ড থেকে Enter বাটন চাপলে সেখানে অনেক লেখা আসবে।
  • সেখানের physical address এর সামনে যেটা লেখা থাকবে সেটাই মূলত কম্পিউটারের ম্যাক অ্যাড্র্রেস।
  • আর IPv4 এর সামনে যেটা লেখা থাকবে সেটাই মূলত কম্পিউটারের আইপি অ্যাড্রেস।
আইপি ও ম্যাক অ্যাড্রেস
উইন্ডোজ কম্পিউটারের ম্যাক এবং আইপি অ্যাড্রেস

অ্যান্ড্রযেড মোবাইল

প্রথমে অ্যাড্রয়েডের সেটিংসে যেতে হবে। সেখান থেকে About Phone/ Device এ গেলেই আপনি পেয়ে যাবেন আইপি ও ম্যাক অ্যাড্রেস। কিছু কিছু মোবাইলে About Phone/ Device এ যাবার পর আরেকটি অপশন Status এ গেলে আইপি এবং ম্যাক অ্যাড্রেস পাওয়া যায়।


আমরা এখন আর্টিকেলটির একদম শেষ প্রান্তে। আর্টিকেলটি সম্পর্কে আপনাদের কোনো মতামত থাকলে সেটা অবশ্যই কমেন্ট করে আমাদের জানিয়ে দিন। আমাদের সাপোর্ট করার জন্য আর্টিকেলটি শেয়ার করে দিন এবং আমাদের ইউটিউব চ্যানেল ‘TechJahaj‘ কে সাবস্ক্রাইব করুন। টেকজাহাজের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

খুব ছোটবেলা থেকেই বিভিন্ন ইলেক্ট্রিক যন্ত্রপাতি খুটিয়ে দেখার শখ ছিল। এর জন্য অনেক বকাও খেয়েছি কিন্তু খুটিয়ে দেখার আনন্দের কাছে এটা কিছুই ছিল না। এভাবে আস্তে আস্তে টেকনোলজির সাথে খুব ভাল একটা সম্পর্ক গড়ে উঠে আর এই সম্পর্ক থেকে যা পেয়েছি, সেটা দিয়েই পূর্ণ করতে চলেছি টেকজাহাজকে। আশা করি আপনি আমার পাশে থাকবেন।