৫টি অসাধারন গুগল ক্রোম এক্সটেনশন! এখনি ব্যবহার করুন

৫টি অসাধারন গুগল ক্রোম এক্সটেনশন যেগুলো আপনার ব্যবহার করা উচিত

৫টি অসাধারন গুগল ক্রোম এক্সটেনশনঃ কাউকে যদি জিজ্ঞেস করা হয় যে সে “গুগল ক্রোম” ব্রাউজারকে চেনে কিনা; তবে আমার মনে হয় ইন্টারনেট ব্যবহারকারী ৯৯% মানুষ বলবে যে সে চেনে। আর চিনবে না কেনো? যদি একটা ব্রাউজারে ইউজার ফ্রেন্ডলি ইন্টারফেস থাকে, যা কিছু সার্চ করা হয় তার ফলাফল যদি মুহূর্তের মধ্যে দিয়ে দেয়, ইন্টারনেটকে আরও সহজভাবে ব্যবহার করার জন্য অসংখ্য এক্সটেনশন থাকে; তবে সেটা আর বলার অপেক্ষা রাখে না যে সেই ইন্টারনেট ব্রাউজারটা কেনো এত জনপ্রিয়।

আর জনপ্রিয় ব্রাউজার গুগল ক্রোমের অসংখ্য এক্সটেনশনের মাঝে কিছু অসাধারন এক্সটেনশন থাকবে না এটা বললে মনে হয় গুগল ক্রোম আমার প্রতি রাগ করবে। তাই আপনি যদি গুগল ক্রোমের অসাধারন এক্সটেনশনগুলো সম্পর্কে জানতে চান তাহলে এই আর্টিকেলটি শুধুমাত্র আপনার জন্য। তাহলে চলুন এক্সটেনশনগুলো এক এক করে জেনে নেওয়া যাক-

Awesome Screenshot:

৫টি অসাধারন গুগল ক্রোম এক্সটেনশন! এখনি ব্যবহার করুন

আমরা মাঝে মাঝেই কম্পিউটারে বিভিন্ন ওয়েবসাইটের একটা নির্দিষ্ট পেজের যে স্ক্রিনশটগুলো তুলি সেগুলো সাধারনত কম্পিউটারের ডিসপ্লেতে পেজটির যেটুকু অংশ থাকে সেটুকুই  স্ক্রিনশট তোলা যায়। কিন্তু “Awesome Screenshot” এক্সটেনশনটির মাধ্যমে মাত্র এক ক্লিকেই আপনি ইচ্ছা করলে পুরো পেজটির সম্পূর্ন স্ক্রিনশট তুলতে পারবেন। অসাধারন তাই না?

এছাড়াও আপনি আরো যা যা করতে পারবেন-

  • নিজে সিলেক্ট করে দিতে পারবেন কতটুকু এরিয়ায় স্ক্রিনশট তুলতে চান।
  • স্ক্রিনশট তোলার পর সেটাকে বিভিন্নভাবে কাস্টোমাইজ করতে পারবেন।
  • স্ক্রিনকে রেকর্ডও করতে পারবেন।

Just Read:

৫টি অসাধারন গুগল ক্রোম এক্সটেনশন! এখনি ব্যবহার করুন

আমরা অনেকেই ইন্টারনেটে সংবাদপত্র বা বিভিন্ন আর্টিকেল পড়ে থাকি যেমন এখন আপনি “টেক জাহাজ” – এ এই আর্টিকেলটি পড়ছেন। এখন অনেক ওয়েবসাইট থাকে যেখানে অনেক রকমের বিরক্তিকর অ্যাড যেমন পপঅ্যাড ইত্যাদি থাকে এবং সেগুলো আপনার পড়ার মুডটাকে একেবারে নষ্ট করে দেয়। তাই এক্ষেত্রে “Just Read” এক্সটেনশনটি গুগল ক্রোমে অ্যাড থাকলে মাত্র এক ক্লিকেই আপনি সব রকমের বিরক্তিকর জিনিস সরিয়ে ফেলে আর্টিকেলটি পড়ার জন্য খুব সুন্দর একটা পেজ পেয়ে যাবেন এবং খুব শান্তিতে আপনি আপনার পছন্দের আর্টিকেলটি পড়তে পারবেন।

Dark Reader:

৫টি অসাধারন গুগল ক্রোম এক্সটেনশন! এখনি ব্যবহার করুন

আমরা হয়ত অনেকেই অনেক রাত পর্যন্ত কম্পিউটারে কাজ করি যা আমাদের চোখের ক্ষতি করে। তাই আমরা অনেকেই ডার্কমুড ব্যবহার করতে চাই। কিন্তু উইন্ডোজ ১০-এ যে ডার্কমুড আছে সেটা আবার গুগল ক্রোমে কাজ করে না। তাই আপনি যদি গুগল ক্রোমে বিভিন্ন ওয়েবসাইট ডার্কমুডে ব্যবহার করতে চান তাহলে “Dark Reader”এক্সটেনশনটি অবশ্যই  আপনার ব্যবহার করা উচিত।

এই এক্সটেনশনটির মাধ্যমে আপনি যেকোনো ওয়েবসাইটকে-

  • ডার্কমুড বা লাইটমুডে ব্যবহার করতে পারবেন।
  • ওয়েবসাইটির ব্রাইটনেছ, কনট্রাস্ট ইত্যাদি পরিবর্তন করতে পারবেন।

TinEye Reverse Image Search:

unnamed 1 1

ধরুন আপনি ইন্টারনেটে খুব সুন্দর একটা ছবি দেখেছেন এবং আপনি ছবিটা ডাউনলোড করতে চান। তবে ছবিটার রেজুলেশন বেশি একটা ভালো না কিন্তু আপনি ছবিটার হাই রেজুলেশন ডাউনলোড করতে চাচ্ছিলেন। এক্ষেত্রে “TinEye Reverse Image Search” এক্সটেনশনটি আপনার খুব কাজে দিবে কারন এক্সটেনশনটি ছবিটার যত রকমের রেজুলেশন ইন্টারনেটে রয়েছে তা আপনাকে খুঁজে দিবে। এরজন্য আপনাকে শুধুমাত্র ছবিটার উপর মাউসের রাইট বাটনে ক্লিক করে “TinEye Reverse Image Search” এ ক্লিক করতে হবে।

Hover Zoom:

unnamed 2

আমরা গুগলে ছবি সার্চ করলে বিভিন্ন ছবি ছোট ছোট আকারে দেখা যায়। তাই ছবিটিকে ভাল করে দেখার জন্য বা ছবিটির রেজুলেশন কেমন সেটা দেখার জন্য আমরা ছবিটিকে ক্লিক করে ওপন করি। কিন্তু গুগল ক্রোমে যদি “Hover Zoom”এক্সটেনশনটি অ্যাড থাকে তাহলে আপনি যখনি মাউসটাকে কোনো ছবির উপর নিয়ে যাবেন ছবিটি অটোমেটিক বড় হয়ে যাবে এবং তখন আপনি ছবিটি কেমন রেজুলেশনের তা দেখতে পারবেন।


বন্ধুরা এই ছিল আমাদের আর্টিকেলটি। আর্টিকেলটিতে আলোচনা করা এক্সটেনশনগুলো ছাড়াও যদি আরো ভালো এক্সটেনশন আপনার জানা থাকে তাহলে সেটা নিচে কমেন্ট করে আমাদের সাথে শেয়ার করতে পারেন। আমাদের আর্টিকেলটি আপনার কেমন লেগেছে সেটাও নিচে কমেন্ট করে জানাতে ভুলবেন না এবং আমাদের সাপোর্ট করার জন্য আর্টিকেলটি আপনার সকল বন্ধুদের সাথে শেয়ার করে দিন, ধন্যবাদ :)।